ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৮ নভেম্বর ২০১৯

ইরাকে মার্কিন সেনা মোতায়েন করতে দেয়া হবে না

মার্কিন সেনা মোতায়েন করতে দেয়া হবে না

নিউজ ডেস্ক : ইরাকের প্রধানমন্ত্রী আদিল আবদুল মাহদি বলেছেন, সিরিয়া থেকে প্রত্যাহার করা মার্কিন সেনাদের ইরাকে অবস্থান করতে দেয়া হবে না। তিনি সুস্পষ্ট করে বলেছেন, সিরিয়া থেকে ফেরা এসব সেনাকে ইরাকের মাটিতে মোতায়েন করার কোনো অনুমতি নেই।

বুধবার রাজধানী বাগদাদে মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপারের সঙ্গে বৈঠকের পর আদিল আব্দুল মাহদি বলেন, মার্কিন সেনাদের ইরাকে থাকার কোনো অনুমতি দেয়া হবে না এবং এ ব্যাপারে ইরাক সরকার সমস্ত আন্তর্জাতিক আইনগত পদক্ষেপ নিচ্ছে।

তিনি বলেন, এরই মধ্যে আমরা সরকারিভাবে বিবৃতি দিয়েছি এবং আন্তর্জাতিক আইন অনুযায়ী ব্যবস্থা নিচ্ছি। আমরা আন্তর্জাতিক সম্প্রদায় এবং জাতিসংঘকে তাদের দায়িত্ব পালন করার আহ্বান জানিয়েছে।

ইরাকি প্রধানমন্ত্রী বলেন, যেকোনো বিদেশি সেনাকে ইরাকের মাটিতে থাকতে হলে প্রথমেই বাগদাদ সরকারের অনুমতি নিতে হবে এবং বাগদাদের অনুরোধেই তাদেরকে চলে যেতে হবে।

মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার সিরিয়া থেকে প্রত্যাহার করা সেনাদের ইরাকে মোতায়েন করার বিষয়ে আলোচনা করার জন্য অঘোষিতভাবে বাগদাদ সফর করেন।

সম্প্রতি সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে কুর্দি গেরিলাদের বিরুদ্ধে তুরস্ক সামরিক অভিযান শুরু করেছে। এ অভিযানের আগ মুহূর্তে ওই অঞ্চল থেকে মার্কিন সেনা প্রত্যাহার করা হয় এবং তাদেরকে ইরাকে পাঠানো হয়েছে। কিন্তু বাগদাদ সরকার মার্কিন সেনাদেরকে ইরাকে অবস্থান করতে দিতে রাজি নয়।

-পার্সটুডে

Facebook Comments