ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৮ নভেম্বর ২০১৯

ভারতে প্রতি ১৬ মিনিটে ১ নারী সম্ভ্রমহরণের শিকার

নারী সম্ভ্রমহরণের শিকার

আন্তর্জাতিক ডেস্ক: ভারতে প্রতি ১৬ মিনিটে একজন নারী ধর্ষণের শিকার হচ্ছে। গত মঙ্গলবার ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর (এনসিআরবি) এক প্রতিবেদনে এমন চাঞ্চল্যকর তথ্য সামনে এসেছে। ২০১৭ সালে ভারতের বিভিন্ন স্থানে নারীদের যৌন হয়রানি ও ধর্ষণের ঘটনাকে কেন্দ্র করে ওই প্রতিবেদন তৈরি করা হয়েছে।

এতে বলা হয়েছে, নারীদের ওপর হওয়া অপরাধে শীর্ষে রয়েছে উত্তরপ্রদেশ। তবে উত্তরপ্রদেশ ছাড়াও মহারাষ্ট্র এবং পশ্চিমবঙ্গে এ ধরনের ঘটনা সবচেয়ে বেশি ঘটে। ২০১৭ সালে উত্তরপ্রদেশে ৫৬ হাজার ১১টি, মহারাষ্ট্রে ৩১ হাজার ৯৭৯টি এবং পশ্চিমবঙ্গে ৩০ হাজার ৯৯২টি অপরাধে রেকর্ড করা হয়েছে।

এনসিআরবি-এর তরফ থেকে জানানো হয়েছে, দেশের বিভিন্ন প্রান্তে প্রত্যেক ৫ মিনিটে একজন গৃহবধূকে নির্যাতনের ঘটনা ঘটে। প্রত্যেক ১৬ মিনিটে ধর্ষণের মতো জঘন্য অপরাধের শিকার হয় নারীরা। প্রতি ২ ঘণ্টায় একজন নারীকে ধর্ষণ চেষ্টার ঘটনা ঘটছে।

এর পাশাপাশি আড়াই দিনে একজনের অ্যাসিড হামলার শিকার এবং প্রতি ১ ঘণ্টা ৭ মিনিটে পণের জন্য মৃত্যুর ঘটনা ঘটছে। ওই সমীক্ষায় জানানো হয়েছে, ১৮ থেকে ৩০ বছরের নারীরা সবচেয়ে বেশি ধর্ষণের শিকার হয়। ২০১৭ সালে দেশজুড়ে ৩২ হাজার ৫৫৯টি ধর্ষণের ঘটনার মধ্যে ৩০ হাজার ২৯৯টি ঘটনাতেই ধর্ষক ব্যক্তি ধর্ষিতার নিকটাত্মীয়, বন্ধু বা পরিবারেরই লোক।

Facebook Comments