ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৮ নভেম্বর ২০১৯

পাকিস্তান থেকে জেএফ-১৭ জঙ্গিবিমান নেবে নাইজেরিয়া

জেএফ-১৭ জঙ্গিবিমান নেবে নাইজেরিয়া

আন্তর্জাতিক ডেস্ক : নাইজেরিয়া তার সীমান্ত থেকে অপরাধী উপাদানগুলো নির্মূল করার প্রয়াস অব্যাহত রাখার প্রেক্ষাপটে দেশটির বিমান বাহিনীর শক্তি বাড়ানোর অংশ হিসেবে এর সাথে তিনটি জেএফ-১৭ বিমান যুক্ত হচ্ছে।

পাকিস্তানের চিফ অব এয়ার স্টাফ এয়ার চিফ মার্শাল মুজাহিদ আনোয়ার খান ১৪ অক্টোবর আবুজায় নাইজেরিয়া বিমান বাহিনীর সদরদফতর পরিদর্শনকালে এ তথ্য প্রকাশ করেন।

চিফ অব এয়ার স্টাফ এয়ার মার্শাল সাদিক আবুবকরকে নিয়ে সাংবাদিকদের সাথে আলাপকালে পাকিস্তানি এয়ার চিফ জেএফ-১৭কে যুদ্ধ পারদর্শী বিমান হিসেবে অভিহিত করেন।তিনি বলেন, এই বিমান পাকিস্তান ও চীন যৌথভাবে উৎপাদন করেছে।

তার মতে, নাইজেরিয়ার বিমান বাহিনীর সাথে পাকিস্তানের বিমান বাহিনীর প্রশিক্ষণ, যৌথ মহড়া, সরঞ্জাম ও উৎপাদনের মতো ক্ষেত্রে সহযোগিতা জোরদার করার জন্য হচ্ছে এই সফর।

তিনি বলেন, এটি হলো নাইজেরিয়ার সশস্ত্র বাহিনীর সাথে পাকিস্তানের কাম্য বৃহত্তর প্রতিরক্ষা সহযোগিতার অংশ।

তিনি বলেন, আমি সরকারি দ্বিপক্ষীয় সফর করছি। আমি কেবল বিমান বাহিনীর নয়, বরং সেনা ও নৌবাহিনীসহ সামরিক বাহিনীর সাথে সহযোগিতা এগিয়ে নেয়ার কথা বলছি।

অন্যদিকে, এয়ার মার্শাল আবুবকর বলেন, অংশীদারিত্ব সৃষ্টি নিয়ে পাকিস্তানি বিমান বাহিনী প্রধানের সাথে আলোচনা চলছে। আমাদের অনেক অফিসার পাকিস্তানে প্রশিক্ষণ নিচ্ছে। আমরা মনে করি, নাইজেরিয়ায় এর ইতিবাচক প্রভাব পড়বে।

উল্লেখ্য, সম্প্রতি উত্তরপূর্বের এলাকায় বোকো হারাম গ্রুপের বিরুদ্ধে সামরিক বাহিনীর অভিযানের জন্য হেলিকপ্টার সরবরাহ করার জন্য জাতীয় পরিষদের আইনপ্রণেতাদের প্রতি আহ্বান জানিয়েছ নাইজেরিয়ার সেনাবাহিনী।

Facebook Comments