ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ২৮ মে ২০২০

এসসিও সামরিক মহড়া অনুষ্ঠানে দাওয়াত পায়নি ভারত

সামরিক মহড়া অনুষ্ঠানে দাওয়াত পায়নি ভারত

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়াতে বহুজাতিক সাংহাই কোঅপারেশান অর্গানাইজেশানের (এসসিও) যে সামরিক মহড়া চলছে, তার অংশ হিসেবে বৃহস্পতিবার পাকিস্তান যে সাংস্কৃতিক দিবস উদযাপন করেছে, সেখানে ভারতকে আমন্ত্রণ জানানো হয়নি।

গত ৫ আগস্ট ভারত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বিলুপ্তির মাধ্যমে জম্মু ও কাশ্মীরের স্বায়ত্বশাসন বাতিলের যে সিদ্ধান্ত নেয়, তার পর থেকে কাশ্মীরকে কেন্দ্র করে ভারত ও পাকিস্তানের মধ্যে ব্যাপক উত্তেজনা বিরাজ করছে। তবু দুই দেশের সামরিক বাহিনী একইসাথে রাশিয়াতে অনুষ্ঠিত এসসিও সন্ত্রাস-বিরোধী সামরিক মহড়ায় অংশ নিচ্ছে।
এক প্রতিরক্ষা কর্মকর্তা বলেছেন, “আজ পাকিস্তানের সাংস্কৃতিক দিবস কর্মসূচি রয়েছে। কূটনৈতিক শিষ্টাচার এবং এসসিও নীতিমালার বিরুদ্ধে গিয়ে ভারতীয় বাহিনীকে এখানে আমন্ত্রণ জানানো হয়নি”।

৫ আগস্ট থেকে পাকিস্তান ভারত বিরোধী প্রচারণা বাড়িয়েছে, দযাতে কাশ্মীর ইস্যুতে আন্তর্জাতিক সমর্থন বাড়ানো যায়। তারা অভিযোগ করেছে যে, কাশ্মীর উপত্যকায় যোগাযোগ সম্পূর্ণ বন্ধ করে দেয়ার পর ভারতীয় সেনাবাহিনী সেখানে ব্যাপক মানবাধিকার লঙ্ঘন করছে।

যদিও রাশিয়ায় অনুষ্ঠিত সন্ত্রাস-বিরোধী মহড়ায় অন্যান্য দেশের সাথে ভারত ও পাকিস্তানও অংশ নিয়েছে, কিন্তু এসসিও’র অধীনে প্রথমবারের মতো অনুষ্ঠিত ওষুধ সম্মেলনে অংশ নেয়নি পাকিস্তান। ১২-১৩ সেপ্টেম্বর নয়াদিল্লীতে ওই সম্মেলন অনুষ্ঠিত হয়।

Facebook Comments