ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৪ নভেম্বর ২০১৯

দুর্ঘটনা মোকাবিলায় বিমানের মহড়া

বিমানে যে কোন দুর্ঘটনা দক্ষতার সঙ্গে মোকাবিলায় শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে মহড়ার আয়োজন করে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ। কোনো বিমান বিধ্বস্ত হলে জানমাল রক্ষায় সংশ্লিষ্ট সব সংস্থা যেনো সমন্বিতভাবে উদ্ধার তৎপরতা চালাতে পারে সেটি নিশ্চিতেই এই মহড়া। কর্তৃপক্ষের প্রত্যাশা, এ ধরনের মহড়া দুর্ঘটনায় প্রাণহানি ও ক্ষয়ক্ষতি কমাতে সহায়ক হবে।

আগুনের লেলিহান শিখা গ্রাস করেছে দুঘর্টনাকবলিত আস্ত একটি উড়োজাহাজ। বিমানবন্দরের রানওয়ে আচ্ছন্ন হয়ে আছে ধোঁয়ায়। আগুন নেভাতে ফায়ার ফাইটারদের নিয়ে ছুটে আসছে অগ্নিনির্বাপন গাড়ি। এই দৃশ্য দেখে বোঝার উপায় নেই এটি একটি সাজানো ঘটনা। বাস্তবে কোন বিমান দুর্ঘটনা ঘটলে সেটি সমন্বিতভাবে মোকাবেলার লক্ষ্যে শাহজালাল আন্তজার্তিক বিমানবন্দরে এই মহড়ার আয়োজন।

কোন ত্রুটি বিচ্যুতি যেন না থাকে এজন্য আন্তর্জাতিক সিভিল এভিয়েশন সংস্থার নিয়ম মেনে দুর্ঘটনা মোকাবেলার সক্ষমতা বাড়াতে প্রতি দুই বছর পর এ মহড়া করা হয়।

মহড়ায় সিভিল এভিয়েশনের কর্মী ছাড়াও অংশ নিয়েছে ফায়ার সার্ভিস , সিভিল ডিফেন্স, সেনা , নৌ,বিমান বাহিনী, র‌্যাব, পুলিশ , আনসার ভিডিপি সদস্য ও রেড ক্রিসেন্টের কর্মীসহ বিভিন্ন হাসপাতালের ডাক্তার ও ফাষ্ট এইড ক্রু।

Facebook Comments