ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২২ নভেম্বর ২০১৯

প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৫০ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক

আর.এফ.এন নিউজ : ৫০ কোটি ডলার দেবে এডিবি

প্রাথমিক শিক্ষার উন্নয়নে ৫০ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। বর্তমান বাজার দরে এর পরিমাণ ৪ হাজার ২০০ কোটি টাকা।

আজ বৃহস্পতিবার ফিলিপাইনের ম্যানিলায় অনুষ্ঠিত এডিবির বোর্ড সভায় এই ঋণ অনুমোদন দেওয়া হয়। এডিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কথা জানানো হয়েছে।প্রাক প্রাথমিক থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার মান উন্নয়নে চতুর্থ প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচির (পিইডিপি-৪) মাধ্যমে এডিবির অর্থ খরচ হবে।

কর্মসূচিটির মাধ্যমে ১ কোটি ৮৬ লাখ শিশু এবং ৩ লাখ ৪০ হাজার শিক্ষক উপকৃত হবে। এ ছাড়া ৬৫ হাজার স্কুলকে আরে বেশি সহায়তা দিতে পারবে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়।

এই কর্মসূচির আওতায় অধিক সংখ্যক শিক্ষক নিয়োগ দেওয়া হবে। স্কুল ভবন নির্মাণ করা হবে। এতে দৈনিক দুই শিফটে ক্লাস করা কমিয়ে আনা যাবে। এ ছাড়া শ্রেণিকক্ষে পাঠদান পদ্ধতি আধুনিকায়ন, শিক্ষকদের প্রশিক্ষণ, পরীক্ষা পদ্ধতির সংস্কারের মাধ্যমে মানোন্নয়ন করা হবে।

এডিবির শিক্ষা খাত বিষয়ক বিশেষজ্ঞ জিন লং বলেন, বাংলাদেশে ধারাবাহিকভাবে শিক্ষা খাতে বিনিয়োগ হচ্ছে। কিন্তু যে হারে শিশু নিবন্ধন হচ্ছে, এর সঙ্গে প্রাথমিক শিক্ষার মান উন্নয়ন করা যাচ্ছে না। এই ধরনের চ্যালেঞ্জ মোকাবিলায় এডিবি ঋণ সহায়তা দিচ্ছে।

Facebook Comments