ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১৯ নভেম্বর ২০১৯

পলিথিন বন্ধে আইন চায় : টিআইবি

আর.এফ.এন নিউজ :

 

পরিবেশ দূষণ রোধে পলিথিনের বেআইনি উৎপাদন, বাজারজাতকরণ এবং ব্যবহার বন্ধে আইনের কঠোর প্রয়োগ নিশ্চিতের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)। সোমবার এক বিবৃতিতে সংস্থাটির নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেন, জলবায়ু পরিবর্তনের জন্য বাংলাদেশ এরই মধ্যে বিশ্বের অন্যতম প্রধান ক্ষতিগ্রস্ত দেশ। জলবায়ু পরিবর্তনের বৈশ্বিক কারণগুলোর পাশাপাশি দেশের ভেতরে অবিবেচনাপ্রসূত কর্মকাণ্ড বাংলাদেশের ঝুঁকি আরও বাড়িয়ে দিয়েছে।

তিনি বলেন, বিশ্বের প্রথম দেশ হিসেবে বাংলাদেশ ২০০২ সালে পলিথিনের ব্যবহার নিষিদ্ধ করে আইন করে। কিন্তু কার্যকর প্রয়োগের অভাবে এর সুফল পাওয়া যাচ্ছে না। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সামনেই যত্রতত্র পলিথিন ব্যবহার হচ্ছে। প্রতি বছর প্রায় তিন লাখ টন পলিথিন বর্জ্য নদী-নালা, খাল-বিল ও উন্মুক্ত জায়গায় ফেলা হচ্ছে।

এ ধরনের দূষণ বন্ধ করতে হলে পলিথিনের বেআইনি উৎপাদন, বাজারজাতকরণ এবং বিদ্যমান আইনের কঠোর প্রয়োগ করতে হবে। আইন লঙ্ঘনের ক্ষেত্রে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিত করা গেলে পলিথিনের অবৈধ ব্যবহার নিয়ন্ত্রণ করা সম্ভব হবে বলেও বিবৃতিতে উল্লেখ করেন তিনি।

এদিকে বিবৃবিতে আরও বলা হয়, আজ ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে টিআইবি প্রচারণামূলক কর্মসূচির আওতায় দেশব্যাপী মানববন্ধন, শোভাযাত্রা, স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে রচনা ও কুইজ প্রতিযোগিতাসহ বিভিন্ন সচেতনতামূলক অনুষ্ঠানের আয়োজন করেছে।

Facebook Comments