ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৪ নভেম্বর ২০১৯

দ্বিতীয় স্যাটেলাইট তৈরিতে ফ্রান্স আগ্রহ প্রকাশ- মোস্তাফা জব্বার

বাংলাদেশের প্রথম স্যাটেলাইট বঙ্গবন্ধু-১-এর সফল উৎক্ষেপণের পর দ্বিতীয় স্যাটেলাইট বঙ্গবন্ধু-২ নিয়ে কাজ শুরু করেছে সরকার। দ্বিতীয় স্যাটেলাইট তৈরি করাসহ এর অর্থায়নে ফ্রান্স আগ্রহ প্রকাশ করেছে বলে জানিয়েছেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তিমন্ত্রী মোস্তাফা জব্বার।

আজ মঙ্গলবার তথ্যপ্রযুক্তিবিষয়ক সাংবাদিকদের সংগঠন বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরামের (বিআইজেএফ) নতুন কার্যালয় উদ্বোধন ও বাজেটে তথ্যপ্রযুক্তি খাত শীর্ষক এক আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি। রাজধানীর কারওয়ান বাজারের সফটওয়্যার টেকনোলজি পার্কে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়। বিআইজেএফ সভাপতির আরাফাত সিদ্দিকির সভাপতিত্বে আয়োজিত এ অনুষ্ঠানে খাতসংশ্লিষ্ট বিভিন্ন প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।
মোস্তাফা জব্বার বলেন, দ্বিতীয় স্যাটেলাইট তৈরিতে ফরাসি কোম্পানি থ্যালেস অ্যালেনিয়া স্পেস আগ্রহ দেখিয়েছে। এই স্যাটেলাইটের অর্থায়নে ফ্রান্স সরকার আগ্রহী। বাংলাদেশে ফ্রান্সের রাষ্ট্রদূত আমাকে জানিয়েছেন, তাঁর দেশ বাংলাদেশের দ্বিতীয় স্যাটেলাইট তৈরিতেও কাজ করতে চায়। তিনি আরও বলেন, একটি স্যাটেলাইট তৈরিতে পাঁচ থেকে ছয় বছর সময় লাগে এবং এর মেয়াদ থাকে সাধারণত ১৫ বছর। তাই এখন থেকেই দ্বিতীয় স্যাটেলাইট নিয়ে সরকার কাজ শুরু করেছে।
বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট তৈরি করেছে ফ্রান্সের থ্যালেস অ্যালেনিয়া স্পেস। গত ১২ মে যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা থেকে স্যাটেলাইটটি মহাকাশে উৎক্ষেপণ করা হয়। বর্তমানে বঙ্গবন্ধু-১ স্যাটেলাইটটি মহাকাশে নির্দিষ্ট কক্ষপথ ১১৯ দশমিক ১ ডিগ্রি পূর্ব দ্রাঘিমাংশে অবস্থান করছে। সেখান থেকে সংকেত পাঠাচ্ছে স্যাটেলাইটটি।
সংসদে গত সপ্তাহে প্রধানমন্ত্রী শেখ হাসিনাও দেশের দ্বিতীয় স্যাটেলাইট নিয়ে বক্তব্য দেন। তিনি সংসদে বলেন, ‘একটি স্যাটেলাইট থাকলে আরেকটি যেন চালু হয়ে যেতে পারে, সেটা মাথায় রেখেই ইতিমধ্যে আমরা কাজ শুরু করে দিয়েছি। দ্বিতীয়টির সময় শেষ হয়ে এলে আমরা বঙ্গবন্ধু-৩-এ যাব। এভাবে পর্যায়ক্রমে আমাদের ধারাবাহিকতা চালিয়ে যাব।’

Facebook Comments