ইয়াওমুল আহাদ (রবিবার), ২০ অক্টোবর ২০১৯

ফুটবল বিশ্বকাপ চলাকালে বাংলাদেশে বিদেশী পতাকার যথেচ্ছ ব্যবহার বন্ধে স্বরাষ্ট্র সচিবকে লিগ্যাল নোটিশ

বিসিবির পরিচালকে-নোটিশ

আসন্ন ফুটবল বিশ্বকাপ ২০১৮ চলাকালে বাংলাদেশের বিভিন্ন স্থানে বিদেশী পতাকার অননুমোদিত ব্যবহার বন্ধে স্বরাষ্ট্র সচিবকে লিগ্যাল নোটিশ পাঠিয়েছেন বিশিষ্ট মুক্তিযোদ্ধা মুহম্মদ নুরুল আমীন। বাংলাদেশ সুপ্রীম কোর্টের আইনজীবী এডভোকেট মুহম্মদ শাহনেওয়াজ খান-এর মাধ্যমে এই লিগ্যাল নোটিশটি গতকাল (শনিবার) রেজিস্টার্ড ডাকে পাঠানো হয়েছে।

লিগ্যাল নোটিশে বলা হয়, আগামী ১৪ জুন ২০১৮ তারিখ থেকে রাশিয়ায় ফুটবল বিশ্বকাপ ২০১৮ অনুষ্ঠিত হতে যাচ্ছে। অতীতে সবসময় দেখা গেছে, ফুটবল বিশ্বকাপ চলাকালে বিশ্বকাপে অংশগ্রহণকারী বিভিন্ন দলের বাংলাদেশী সমর্থকেরা বাংলাদেশের বহু স্থানে বিদেশী পতাকা উত্তোলন করেন। বিশেষত আর্জেন্টিনা, ব্রাজিল, জার্মানি ইত্যাদি দেশের বড় বড় পতাকায় সারা বাংলাদেশ ছেয়ে যায়। অথচ গণপ্রজাতন্ত্রী বাংলাদেশের পতাকা বিধিমালা, ১৯৭২-এর বিধান অনুযায়ী, বাংলাদেশে অবস্থিত বিদেশী কূটনৈতিক মিশনসমূহ ছাড়া অন্য কোনো স্থানে বিদেশী রাষ্ট্রের পতাকা উত্তোলন করতে হলে বাংলাদেশ সরকারের বিশেষ অনুমোদন গ্রহণ করতে হবে। সেই বিধান লঙ্ঘন করে ফুটবল বিশ্বকাপ চলাকালে নির্বিচারে দেশব্যাপী বিদেশী পতাকা উত্তোলন করা হয়।

লিগ্যাল নোটিশে আরও বলা হয়, নোটিশদাতা একজন বিশিষ্ট মুক্তিযোদ্ধা। স্বাধীন বাংলাদেশের পতাকার জন্য তিনি জীবন বাজি রেখে যুদ্ধ করেছিলেন। বাংলাদেশের পতাকা বিধিমালার এমন প্রকাশ্য ও নির্বিচার লঙ্ঘন দেখে নোটিশদাতা অত্যন্ত ব্যথিত ও ক্ষুব্ধ হন। এমতাবস্থায় ওই নোটিশ পাওয়ার সাত কার্যদিবসের মধ্যে আসন্ন ফুটবল বিশ্বকাপ বা অন্য কোনো উপলক্ষে বাংলাদেশে সরকারের বিনা অনুমোদনে কোনো প্রকার বিদেশী পতাকা উত্তোলন নিষিদ্ধ করে স্বরাষ্ট্র সচিবকে একটি নির্দেশনা জারি করার আহবান জানানো হয়েছে। অন্যথায় নোটিশদাতা বাংলাদেশে অননুমোদিত বিদেশী পতাকা উত্তোলনের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করবেন বলে জানিয়েছেন লিগ্যাল নোটিশে।

Facebook Comments