ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২২ নভেম্বর ২০১৯

ভিক্ষুকের সংখ্যায় শীর্ষে ভারতের পশ্চিমবঙ্গ

আর.এফ.এন নিউজ :

ভিক্ষুকের সংখ্যায় শীর্ষে ভারতের পশ্চিমবঙ্গ

ভারতে মোট ভিক্ষুকের সংখ্যা ৪ লাখ। এই তালিকায় শীর্ষে রয়েছে পশ্চিমবঙ্গ, রাজ্যটিতে ভিক্ষুকের সংখ্যা ৮১ হাজার। তালিকায় সবার নিচে রয়েছে কেন্দ্র শাসিত রাজ্য লাক্ষাদ্বীপ, যেখানে মাত্র ২ জন ভবঘুরে রয়েছে।

ভারতের ২০১১ সালের জনগণনার পরিসংখ্যান তুলে ধরে এই তথ্য দিয়েছেন দেশটির কেন্দ্রীয় সামাজিক ন্যায়বিচারমন্ত্রী থাওয়ার চাঁদ গেহলট। বুধবার লোকসভায় লিখিতভাবে জানান, ‘সমগ্র ভারতে ভিক্ষাজীবী ও ভবঘুরের সংখ্যা ৪ লাখ ১৩ হাজার ৬৭০ জন। এর মধ্যে ২ লাখ ২১ হাজার ৬৭৩ জন পুরুষ এবং ১ লাখ ৯১ হাজার ৯৯৭ জন নারী’।

সবচেয়ে বেশি ভিক্ষুকের বাস পশ্চিমবঙ্গে ৮১ হাজার ২৪৪ জন। এর মধ্যে পুরুষ ৩৩ হাজার ৮৬ জন ও নারী ভিক্ষুক ৪৮ হাজার ১৫৮ জন। ভিক্ষুকের সংখ্যায় ভারতে দ্বিতীয় স্থানে রয়েছে উত্তর প্রদেশ। সেখানে রয়েছে ৬৫ হাজার ৮৩৫ ভিক্ষুক। আর তৃতীয় স্থানে রয়েছে অন্ধ্রপ্রদেশ, এই রাজ্যে ভিক্ষুকের সংখ্যা ৩০ হাজার ২১৮ জন। এছাড়া বিহারে ২৯,৭২৩ জন, মধ্যপ্রদেশে ২৮,৬৯৫ জন, রাজস্থানে ২৫,৮৫৩ ভিক্ষুক রয়েছে। রাজ্যগুলির মধ্যে সবচেয়ে কম ভিক্ষুক রয়েছে মিজোরামে, মাত্র ৫৩ জন।

অন্যদিকে, ভারতের কেন্দ্রশাসিত রাজ্যগুলির মধ্যে সবচেয়ে কম ভিক্ষুকের বাস লাক্ষাদ্বীপে। সেখানে মাত্র ২ জন ভিক্ষুক রয়েছে। দাদরা নগর হাভেলিতে ১৯ জন, দমন অ্যান্ড দিউ-তে ২২ এবং আন্দামান নিকোবর আইল্যান্ড-এ ৫৬ জন ভবঘুরে রয়েছে।

কেন্দ্রশাসিত রাজ্যগুলির মধ্যে সবচেয়ে বেশি ভিক্ষুক বা ভবঘুরের বাস দিল্লি ও চন্ডীগড়ে। রাজধানী দিল্লিতে ২,১৮৭ জন ভিক্ষুক রয়েছে। যেখানে চন্ডীগড়ে রয়েছে ১২১ জন ভিক্ষুক।

Facebook Comments