ইয়াওমুস সাবত (শনিবার), ০৭ ডিসেম্বর ২০১৯

জিএমও ফুড ১০০% ক্ষতি কারক । জিএমও ফুডকে ” না বলুন “

***** জিএমও স্বতঃস্ফুর্তভাবে অসুরক্ষিত

জিএম উদ্ভিদগুলি অনন্য বিপদ উপস্থিতির কারণেই বেশ কয়েকটি কারণ রয়েছে। প্রথমটি হল জেনেটিক ইঞ্জিনিয়ারিংয়ের প্রক্রিয়াটি অননুমোদিত পরিবর্তন তৈরি করে, কোনও জিনটি স্থানান্তরিত হয় না। উদাহরণস্বরূপ, জিন সন্নিবেশ প্রক্রিয়া, একটি “জিন বন্দুক” থেকে কোষের একটি প্লেট পর্যন্ত, অথবা বিদেশী ডিএনএর সাথে কোষ সংক্রমন করার জন্য ব্যাকটেরিয়া ব্যবহার করে শুকনো জিন দ্বারা সম্পন্ন হয়। উভয় সন্নিবেশ সাইট এবং অন্য কোথাও মিউটেশন তৈরি করে। 13 “রূপান্তরিত” সেলটি একটি উদ্ভিদকে একটি টিস্যু সংস্কৃতি নামে অভিহিত প্রক্রিয়ার মাধ্যমে ক্লোন করা হয়, যা উদ্ভিদের জিনোম জুড়ে অতিরিক্ত শত শত বা হাজার হাজার মিউটেশনের ফলাফল হিসাবে দেখা দেয়। পরিশেষে, জিএম উদ্ভিদ ডিএনএ তার প্রাকৃতিক প্যারেন্ট থেকে ভিন্ন একটি বিরাট 2-4% হতে পারে। XNUM স্থূল জিন পরিবর্তন, মুছে ফেলা, অথবা স্থায়ীভাবে চালু বা বন্ধ করা যায়। উপরন্তু, সন্নিবেশ প্রক্রিয়া বৃহত্তর সংখ্যক নেটিভ জিনের মধ্যে গুরূত্বপূর্ণ ও অ-সুবিবেচনার পরিবর্তন ঘটায়। এক গবেষণায় দেখানো হয়েছে যে একক সন্নিবেশের ফলে প্রাকৃতিক জিনের 14% পর্যন্ত প্রোটিন অভিব্যক্তি তাদের মাত্রা পরিবর্তন করেছে।

কানাডিয়ান রয়েল সোসাইটি স্বীকার করেছে যে জিএম ফসলের জন্য “ডিফল্ট ভবিষ্যদ্বাণী” অন্তর্ভুক্ত হবে “অন্যান্য জিনের অভিব্যক্তিতে সংবহৃত পরিবর্তনের একটি পরিসীমা, উত্পাদিত প্রোটিনের প্যাটার্ন এবং / অথবা বিপাকীয় কর্মের পরিবর্তনের পরিবর্তন”। 15 যদিও এফডিএ বিজ্ঞানীরা 1992- এ GMO গুলির মূল্যায়ন কতটুকু জিএম ডিএনএ সংক্রমিত বা পরিবর্তিত হয় সে সম্পর্কে অজ্ঞাত ছিল, তারাও সম্ভাব্য পরিণতি বর্ণনা করেছে। তারা রিপোর্ট করেছে, “অপ্রত্যাশিত হওয়ার সম্ভাবনা, জেনেটিকালি ইন্জিনিয়ার্ড উদ্ভিদের মধ্যে বিপর্যয়মূলক পরিবর্তনগুলি” উদ্ভিদ বিষাক্ত পদার্থের অপ্রত্যাশিত উচ্চ সংশ্লেষণ সৃষ্টি করতে পারে। তারা বলেন, 16 জিএম ফসলগুলি “স্বাভাবিকভাবেই পরিচিত বিষাক্ত বিষক্রিয়াজনিত মাত্রা বাড়িয়ে” এবং “চেহারা নতুন, আগে চিহ্নিত করা হয় না “toxins.17 একই প্রক্রিয়া অ্যালার্জেন, carcinogens, বা পুষ্টি সংহত রোধ যা পদার্থ উত্পাদন করতে পারেন।

এই সমস্যাগুলির বেশিরভাগই জিএম খাবারের নিরাপত্তার নিরীক্ষণের মাধ্যমে অবহেলিত হবে, যা মূলত মিথ্যা প্রেক্ষাপটে তৈরি করা হয়েছে যেগুলি জিনগুলি লেজগুলির মত, যা পরিষ্কারভাবে স্থানটি সন্নিবেশ করে। কিন্তু যদি আমরা মুহুর্তের জন্য ডিএনএতে অপ্রত্যাশিত পরিবর্তন উপেক্ষা করে থাকি, তবে সঠিকভাবে কার্যকরী জিনটি সন্নিবেশিত হয় তবে এটি এখনও গুরুত্বপূর্ণ ঝুঁকি বহন করে। এর নতুন তৈরি জিএম প্রোটিন, যেমন বিটি-টক্সিন, মানুষের স্বাস্থ্যের জন্য বিপজ্জনক হতে পারে (নিচে দেখুন)। তাছাড়া, যে প্রোটিন তার প্রাকৃতিক প্রাণীর মধ্যে নিরাপদ, এমনকি একবার এটি একটি নতুন প্রজাতি মধ্যে স্থানান্তরিত হয়, এটি ভিন্নভাবে প্রক্রিয়া করা যেতে পারে। একটি নির্দোষ প্রোটিন একটি বিপজ্জনক বা মারাত্মক সংস্করণ রূপান্তরিত হতে পারে। এই উন্নয়ন অধীনে কমপক্ষে একটি জিএম খাদ্য ফসল সঙ্গে ঘটেছে, জিএম মটরশুটি, বাণিজ্যিককরণ আগে ধ্বংস করা হয়, যা।

এফডিএর বিজ্ঞানীরাও সন্নিবেশিত জিনগুলির স্বতঃস্ফূর্তভাবে আমাদের পাচনতন্ত্রের ভিতরে ব্যাকটেরিয়ার ডিএনএতে স্থানান্তরের সম্ভাবনা সম্পর্কে উদ্বিগ্ন ছিলেন।

ধারাবাহিক………..৪

ডা.আফান্দী

Facebook Comments