ইয়াওমুস সাবত (শনিবার), ০৪ এপ্রিল ২০২০

এখনো গুম হচ্ছে মায়ানমারের রোহিঙ্গা নারী ও মেয়েরা

আর.এফ.এন নিউজ :

এখনো গুম হচ্ছে মায়ানমারের রোহিঙ্গা নারী ও মেয়েরা : জাতিসংঘ

রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন রাজ্যে সেনা অভিযানের ছয় মাস পার হয়ে গেলেও, সেখানে এখনো জাতিগত নিধন অভিযান বন্ধ করেনি মিয়ানমার সরকার। এমন অভিযোগ করেছেন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সহকারী মহাসচিব এন্ড্রু গিলমোর।
জাতিসংঘের এই দূত বলেছেন, সেখানে রোহিঙ্গা জনগোষ্ঠীর উপর ‘সন্ত্রাসের রাজত্ব’ অব্যাহত রয়েছে। তিনি বলছেন, এখনও বহু মানুষ না খেয়ে থাকতে বাধ্য হচ্ছেন। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলে তিনি জানান, মিয়ানমার থেকে পালিয়ে অতি সম্প্রতি যারা বাংলাদেশে এসে ক্যাম্পে উঠেছেন তাদের অনেকেই অভিযোগ করেছেন যে গ্রাম থেকে লোকজন গুম হয়ে যাচ্ছে। তারা বলেছেন, বিশেষ করে গ্রামের নারী ও মেয়ে-শিশুরা নিখোঁজ হয়ে যাচ্ছে এবং তাদেরকে পরে আর কোথাও খুঁজে পাওয়া যাচ্ছে না।
তিনি আরো বলেন, সংখ্যালঘু এই মুসলিম বর্মী জনগোষ্ঠীর উপর এখনও পরিকল্পিতভাবে সহিংসতা চালানো হচ্ছে। তবে এর ধরনের কিছুটা পরিবর্তন ঘটেছে। বর্তমানে মিয়ানমারের যে পরিস্থিতি তাতে সেখানে ফিরে গিয়ে নিরাপদে বসবাস করা অসম্ভব। মিয়ানমার সরকার সারা বিশ্বকে এটা বলতে ব্যস্ত যে তারা রোহিঙ্গাদের গ্রহণ করতে প্রস্তুত, কিন্তু ঠিক একই সময়ে তার বিভিন্ন বাহিনী রোহিঙ্গাদেরকে বাংলাদেশের দিকে পাঠিয়ে দিচ্ছে।
Facebook Comments