ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ২৮ মে ২০২০

দিনে ৬টির বেশি সেলফি তুললে ‘সেলফাইটিসের’ রোগী

তরুণ প্রজন্মের মধ্যে চলছে সেলফি ক্রেজ। কে কার চেয়ে বেশি সেলফি তুলবে-এটাই এখন প্রতিযোগিতা। গবেষকরা বলছেন, সেলফি তোলার আসক্তি একটি বড় সমস্যা এবং আপনি যদি দিনে ৬টির বেশি সেলফি তোলেন এবং তা সামাজিক মাধ্যমে আপলোড করার তাড়না বোধ করেন- তাহলে আপনি ক্রনিক সেলফাইটিস রোগে আক্রান্ত। খবর বিবিসি।

এ নিয়ে সম্প্রতি দুটি শিক্ষা প্রতিষ্ঠান- ইংল্যান্ডের নটিংহ্যাম ট্রেন্ট বিশ্ববিদ্যালয় এবং ভারতের থিয়াগারাজার স্কুল অব ম্যানেজমেন্ট মিলে একটি জরিপ করেছেন। তাদের গবেষণায় এসব তথ্য ওঠে এসেছে।

এছাড়া সম্প্রতি অস্ট্রেলিয়ার একদল গবেষকের গবেষণায় সেলফি সম্পর্কে উঠে এসেছে চমৎকার কিছু তথ্য। আর সেগুলো হলো, মানুষ সেলফি তোলার পর সেগুলো তার মুঠোফোনে সীমাবদ্ধ না রেখে ছড়িয়ে দেয় সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে এবং তারা আশা করে যে অন্যেরা তার সম্পর্কে মন্তব্য করুক। কিন্তু ভয়াবহ ব্যাপার হলো মানুষ ওইসব মন্তব্য থেকে নিজেকে যাচাই করতে শুরু করে। ব্যক্তির নিজস্ব অবস্থানটা অন্যের বক্তব্যের ওপর ফুটিয়ে তোলার চেষ্টা করে যেটা খুবই ভয়ংকর একটা বিষয়। যার ফলে তাদের নিজের প্রতি আত্মবিশ্বাস দিন দিন কমতে থাকে, মানসিকভাবে ভেঙে পড়ে ও অস্বাভাবিক হয়ে যেতে শুরু করেV

Facebook Comments