ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ১০ এপ্রিল ২০২০

তথ্য হাতিয়ে নিচ্ছে ফেসবুক এপস

এই অ্যাপটি সোশাল জায়ান্টটির জন্য তথ্য সংগ্রহ করে বলে উল্লেখ করা হয়েছে মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি’র প্রতিবেদনে।

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক বা ভিপিএন ব্যবহারকারীদের পরিচয় গোপন আর অন্যান্য নিরাপত্তা ফিচার সুরক্ষিত রাখে। ব্যবহারকারীদের আরও নিরাপদ উপায়ে অনলাইন ব্রাউজ করার সুযোগ করে দেয় এটি। ‘ওনাভো প্রটেক্ট’ নামের এই অ্যাপটিও ব্যবহারকারীদের ভিপিএন সেবা দিয়ে থাকে। তবে, অ্যাপটি ব্যবহারকারীদের ডেটা পর্যবেক্ষণ করে ও তা ফেইসবুক আর অন্যান্যদের সঙ্গে শেয়ার করে। এই শেয়ার করা তথ্যের মধ্যে “ব্যবহারকারীর ডিভাইসে ইনস্টল করা অ্যাপ, ওই অ্যাপগুলো কীভাবে ব্যবহার করা হচ্ছে, ডিভাইস থেকে কোন কোন ওয়েবসাইট ব্রাউজ করা হচ্ছে আর কী পরিমাণ ডেটা ব্যবহার করা হচ্ছে”- এই বিষয়গুলোও রয়েছে বলে অ্যাপটির প্রাইভেসি নীতিমালায় উল্লেখ করা হয়।

এর মাধ্যমে কোনো ব্যবহারকারী ফেইসবুকের কোনো সাইটে না থাকলেও, তিনি অনলাইনে কী করছেন তা জানতে এই ডেটা ব্যবহার করতে পারে ফেইসবুক। সেইসঙ্গে স্ন্যাপ আর টুইটারের মতো প্রতিদ্বন্দ্বী প্রতিষ্ঠানগুলোর বানানো অ্যাপগুলো কীভাবে ব্যবহার করা হচ্ছে সে তথ্যও চলে যায় ফেইসবুকের হাতে।

২০১৩ সালে মোবাইল ডেটা বিশ্লেষণা ও নিরাপত্তা সেবাদাতা ইসরায়েলি প্রতিষ্ঠান ওনাভো-কে কিনে নেয় ফেইসবুক। মার্কিন সামাজিক মাধ্যমটি এখন তাদের মোবাইল অ্যাপের একটি ট্যাবে ‘প্রটেক্ট’ নামের একটি অপশন দিয়ে ওনাভো’র সফটওয়্যারটি ডাউনলোডের প্রচারণা চালাচ্ছে।

কিন্তু এই অ্যাপ যে ফেইসবুকের মালিকানাধীন আর এ থেকে ফেইসবুকের সঙ্গে ডেটা শেয়ার করা হচ্ছে তা জানতে হলে ব্যবহারকারীদের যেতে হবে ওনাভো’র ওয়েবসাইটে বা অ্যাপলের অ্যাপ স্টোর থেকে ‘ডেসক্রিপশন’ লিঙ্কের একদম নিচে।

Facebook Comments