ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ২৮ মে ২০২০

গান-বাজনা বন্ধে আইনি নোটিশ

আবাসিক এলাকায় উচ্চস্বরে গান-বাজনা বন্ধে সচিব, স্বরাষ্ট্রমন্ত্রণালয়, আইজিপি, ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের পুলিশ কমিশনারকে এক আইনি নোটিশ পাঠানো হয়েছে। সাইয়্যিদ মুহম্মদ মুক্তাদুল ইসলাম সিলেট, অ্যাডভোকেট মেজবাহ উদ্দীন চৌধুরী চট্টগ্রাম ও মুহম্মদ আরিফুর রহমান ঢাকা এর পক্ষে সুপ্রীমকোর্টের আইনজীবি অ্যাডভোকেট মুহম্মদ আহসান রেজিষ্ট্রিডাকে নোটিশটি পাঠায়।

নোটিশে বলা হয়, অতিসম্প্রতি আর.কে. মিশন রোডের গায়ে গলুদের অনুষ্ঠানে উচ্চস্বরে গান-বাজনা বন্ধ করতে অনুরোধ করায় সাবেক এক সরকারী কর্মকর্তাকে পিটিয়ে হত্যা করা হয়। এরকম জন দূর্ভোগের অসংখ্য ঘটনা বিভিন্ন শহরে ঘটে চলেছে।

নোটিশে আরো বলা হয়, শব্দদুষণ নিয়ন্ত্রণ বিধিমালা ২০০৬ লংঘন করে জনবসতিপূর্ণ আবাসিক এলাকায় উচ্চস্বরে গান-বাজনা হচ্ছে। এছাড়াও ঢাকা মেট্রোপলিটন পুলিশ অডিন্যান্স ১৯৭৬, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ অডিন্যান্স ১৯৭৮, সিলেট মহানগর পুলিশ আইন ২০০৯ লংঘন করে বাড়ির ছাদে বিভিন্ন (গায়ে হলুদ, বিবাহ, বৌভাত, জন্মদিন ইত্যাদি অনুষ্ঠানে উচ্চস্বরে গান-বাজনার কনসার্ট অহরহ হয়ে চলেছে।

অনুমতি ব্যতিত এসকল অনুষ্ঠানে উচ্চস্বরে গান-বাজনা, কনসার্ট, ডিজে পার্টি করতে পারবেনা মর্মে অত্র নোটিশটি প্রসাশনের সংশ্লিষ্টদেরকে পাঠানো হয়।
নোটিশে আরো বলা হয়, অত্র নোটিশ প্রাপ্তির চার কর্মদিবসের মধ্যে এসকল অনুষ্ঠানে ও আবাসিক এলাকায় উচ্চস্বরে গান-বাজনা, কনসার্ট, ডিজে পার্টি ইত্যাদি বন্ধে সার্কুলার জারিসহ প্রয়োজনীয় সার্বিক ব্যবস্থা গ্রহণ না করা হলে মেয়াদান্তে এ বিষয়ে উচ্চ আদালতের সংশ্লিষ্ট শাখায় রিট মামলা দায়ের করা হবে।

Facebook Comments