ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ১৯ সেপ্টেম্বর ২০১৯

আন্তর্জাতিক আদালতে বড় মামলায় হারল ভারত

ডেস্ক: আন্তর্জাতিক ট্রাইবুনালে বড় মামলা হেরে গেল ভারত। স্যাটেলাইট স্পেকট্রাম সংক্রান্ত এই মামলার জেরে বিরাট অঙ্কের ক্ষতিপূরণ দিতে হবে ভারতকে। দ্য হেগ-এর আন্তর্জাতিক আদালতের এই রায় আন্তর্জাতিক লগ্নিকারীদের মধ্যে ভারত সম্পর্কে ভুল বার্তা দিতে পারে, বলছে ওয়াকিবহাল মহল।

ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরোর বাণিজ্যিক শাখা অ্যান্ট্রিক্স-এর বিরুদ্ধে আন্তর্জাতিক ট্রাইবুনালে এই মামলা করেছিল দেভস মাল্টিমিডিয়া নামে একটি সংস্থা। ওই সংস্থা অ্যান্ট্রিক্সের কাছ থেকে দু’টি উপগ্রহ লিজ নিতে চেয়েছিল। এস-ব্যান্ড স্পেকট্রামে সক্রিয় ওই দুই উপগ্রহ দীর্ঘ মেয়াদের জন্য লিজ দিতে অ্যান্ট্রিক্স রাজিও হয়ে যায়। কিন্তু ২০১১ সালের ফেব্রুয়ারিতে তারা সেই চুক্তি বাতিল করে দেয়।
২০১৫ সালে দেভস মাল্টিমিডিয়া আন্তর্জাতিক আদালতে অ্যান্ট্রিক্সের বিরুদ্ধে মামলা করে। সেই মামলার রায় দিয়েছে দ্য হেগ-এর আদালত। রায়ে জানানো হয়েছে, ভারত সরকার নিয়ন্ত্রিত সংস্থা অ্যান্ট্রিক্স যে ভাবে চুক্তি বাতিল করেছে, তা অবৈধ। এই চুক্তি বাতিল হওয়ায় দেভস মাল্টিমিডিয়ায় বিনিয়োগকারীদের বিপুল আর্থিক ক্ষতি হয়েছে। দেভসকে ভারত সরকার ১০০ কোটি ডলার অর্থাৎ প্রায় ৬৭০০ কোটি রুপি ক্ষতিপূরণ দেবে বলেও আন্তর্জাতিক আদালত রায়ে নির্দেশ দিয়েছে।
Facebook Comments