ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১৯ নভেম্বর ২০১৯

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রীর ছেলের সাজা বহাল

সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী মহিউদ্দীন খান আলমগীরের ছেলে জয় আলমগীরের বিরুদ্ধে সম্পদ বিবরণীর মামলায় হাইকোর্টের রায় বাতিল করেছে আপিল বিভাগে। এর ফলে নিম্ন আদালতের দেয়া সাজা বহাল থাকলো। একই অভিযোগে মহিউদ্দিন খান আলমগীরের দুই ছেলে ড. জালাল আলমগীর ও জয় আলমগীরের বিরুদ্ধে দুদকের মামলায় সাজা দেন বিচারিক আদালত। তবে দুই ছেলের একজন মারা যাওয়ায় তার বিষয়টি ‘পরিসমাপ্ত’  করে দিয়েছেন আপিল বিভাগ।

বৃহস্পতিবার (৭ এপ্রিল) সকালে প্রধান বিচারপতি এসকে সিনহার নেতৃত্বাধীন আপিল বিভাগের একটি বেঞ্চ  এ আদেশ দেন। আদালতের এ আদেশের বিষয়টি সাংবাদিকদের জানিয়েছেন করেছেন দুদকের আইনজীবী খুরশীদ আলম খান।

যুক্তরাষ্ট্রের বস্টন ইউনিভার্সিটির রাষ্ট্রবিজ্ঞানের শিক্ষক ড. জালাল আলমগীর ২০১১ সালে থাইল্যান্ডে সস্ত্রীক বেড়াতে গিয়ে পাতায়া বিচে পানিতে ডুবে মারা যান। আজ (বৃহস্পতিবার) তার সাজার বিষয়টি পরিসমাপ্ত করায় আরেক ছেলে জয় আলমগীরই এখন এ সাজা ভোগ করবেন।

২০০৮ সালের ২৬ জুন সম্পদের বিবরণী দাখিল না করায় দুদক জালাল আলমগীর ও জয় আলমগীরের বিরুদ্ধে মামলা দায়ের করে। এই মামলায় একই বছরের ৫ নভেম্বর বিশেষ জজ আদালতের রায়ে তাদের তিন বছর কারাদণ্ড ও ৫ লাখ টাকা জরিমানা, অনাদায়ে আরও এক বছর কারাদণ্ড দেয়া হয়।

২০১০ সালের ১৫ ফেব্রুয়ারি নিম্ন আদালতের রায় বাতিল করেন হাই কোর্টের বিচারপতি এ এইচ এম শামসুদ্দিন চৌধুরী ও বিচারপতি বোরহানউদ্দিন। সে রায়ের আপিল করার অনুমতি চেয়ে লিভ টু আপিল করে দুদক।

এই লিভ টু আপিলের শুনানি শেষ করে গত ২১ মার্চ আদেশের জন্য দিন ঠিক করেছিলেন আপিল বিভাগ। কিন্তু এ মামলার আসামি জালাল ও জয়ের আইনজীবীর সময়ের আবেদনের পরিপ্রেক্ষিতে আদেশ দিতে সময় দেন আপিল বিভাগ। অবশেষে আজ (৭ এপ্রিল) তার রায় ঘোষণা করা হল।

Facebook Comments