ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ০২ এপ্রিল ২০২০

বাংলাদেশে বন্দর স্থাপনে ভারত গভীরভাবে আগ্রহী

ভারতের কেন্দ্রীয় মন্ত্রী নিতিন গড়কারি বলেছেন, তার দেশ বাংলাদেশে একটি বন্দর স্থাপনে গভীরভাবে আগ্রহী। এজন্য বাংলাদেশে একটি উচ্চ পর্যায়ের কমিটি পাঠিয়েছে ভারত সরকার। ভারতের রাষ্ট্রীয় বার্তা সংস্থা পিটিআই এ খবর দিয়েছে।

তিনি বলেন, ‘আমরা বাংলাদেশে একটি বন্দর স্থাপনের সুযোগ খতিয়ে দেখছি যাতে আমাদের সম্পর্ক আরো মজবুত হয়। এ বিষয়ে আমরা বাংলাদেশে একটি কমিটি পাঠিয়েছি।’ নয়াদিল্লিতে বিদেশি সাংবাদিকদের সংগঠন ফরেন করেসপনডেন্টস  ক্লাবের এক অনুষ্ঠানে নিতিন আরো বলেন,  পটুয়াখালীর  পায়রা বন্দর হতে পারে দুটো দেশের মধ্যে সম্পর্কের প্রধান মাইলফলক। তিনি বলেন, কমিটির সুপারিশের ভিত্তিতেই চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে এবং এরপরই বিনিয়োগের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত হবে।

তিনি জানান, বন্দর উন্নয়নের ব্যাপারে দুটি দেশের পররাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যেই প্রাথমিক আলোচনা সেরেছে এবং ভারতের একজন যুগ্ম সচিবের নেতৃত্বে নৌপরিবহন মন্ত্রণালয়ের একটি প্রতিনিধিদল আগামী সপ্তাহে বাংলাদেশ সফর করে প্রকল্পটির স্থান ও প্রস্তুতি সম্পর্কে বিস্তারিত প্রতিবেদন পেশ করবে।

ওই কমিটির সুপারিশের আলোকে প্রয়োজনীয় বিনিয়োগসহ অন্যান্য বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে। তবে ভারতের একজন সিনিয়র কর্মকর্তা জানান, পায়রা বন্দর উন্নয়নের জন্য বিস্তারিত প্রতিবেদন ইতোমধ্যেই প্রস্তুত হয়ে গেছে। নিতিন গড়কারি জানান, ভারত সরকার ইরানেও একটি বন্দর উন্নয়নের কাজ এগিয়ে নিচ্ছে।

Facebook Comments