ইয়াওমুল আহাদ (রবিবার), ২০ সেপ্টেম্বর ২০২০

পাকিস্তানকে অস্থিতিশীল করার অপতৎপরতা চালাচ্ছে ‘র’: পাক সেনাপ্রধান

পাকিস্তানের সেনাপ্রধান জেনারেল রাহিল শরীফ দাবি করেছেন, ভারতীয় গোয়েন্দা সংস্থা রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস উইং (র) পাকিস্তানকে অস্থিতিশীল করতে বেপরোয়া তৎপরতা চালাচ্ছে। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোর (সিপিইসি) নিয়েও তারা অপতৎপরতায় লিপ্ত রয়েছে।

বেলুচিস্তানের গোয়াদারে অনুষ্ঠিত ‘বেলুচিস্তানে শান্তি ও সমৃদ্ধি এবং সিপিইসি’ শীর্ষক এক সেমিনারে এ দাবি করেন পাকিস্তানের সেনাপ্রধান। চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডোরকে আঞ্চলিকভাবে সফল করে তোলার জন্য পাকিস্তানের সেনাবাহিনী সব প্রচেষ্টা গ্রহণ করবে বলেও প্রতিশ্রুতি দেন জেনারেল রাহিল শরীফ।

এ সময় পাকিস্তানের উপজাতি অধ্যুষিত পার্বত্য অঞ্চলে সেনাবাহিনীর ‘জারবে আজব’ অভিযান সম্পর্কে কথা বলেন জেনারেল রাহিল। সেখানে সেনা অভিযান চূড়ান্ত পর্যায়ে রয়েছে বলে জানান তিনি।

এর আগে গত মার্চে পাকিস্তানের নিরাপত্তা কর্মকর্তারা জানান, ভারতীয় গোয়েন্দা সংস্থা র-এর এক কর্মকর্তাকে পাকিস্তানের বেলুচিস্তান থেকে গ্রেফতার করা হয়েছে। গ্রেফতারকৃত ব্যক্তি ভারতীয় নৌবাহিনীর একজন কর্মকর্তা এবং তিনি গোয়েন্দা সংস্থা র’তে দায়িত্ব পালন করছিলেন। বেলুচিস্তান প্রদেশে এক অভিযান চালিয়ে সন্দেহভাজন ওই গোয়েন্দাকে গ্রেফতার করা হয়। পরে জিজ্ঞাসাবাদের জন্য ওই সন্দেহভাজন গোয়েন্দাকে ইসলামাবাদে পাঠানো হয়। বেলুচিস্তানে সন্ত্রাসবাদ এবং অন্যান্য ধ্বংসাত্মক কাজে ভারতীয় ওই গোয়েন্দা জড়িত থাকতে পারে বলে তখন পাকিস্তানি কর্তৃপক্ষের তরফে সন্দেহ করা হয়েছিল। একইসঙ্গে সেখানকার বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে তিনি সম্পৃক্ত বলে জানিয়েছে পাকিস্তানের নিরাপত্তা বাহিনী। ওই ঘটনায় তখন পাকিস্তানে নিযুক্ত ভারতের হাইকমিশনারকে তলব করে ইসলামাবাদ।

এর আগে, বেলুচিস্তানের স্বরাষ্ট্রমন্ত্রী মির সরফরাজ বুগতি নিজ প্রদেশের দক্ষিণাঞ্চল থেকে ভারতীয় গুপ্তচর আটকের খবর নিশ্চিত করেন। আটক ব্যক্তির নাম কুল যাদব ভোসান এবং তিনি ভারতীয় নৌবাহিনীর কমান্ডার পদমর্যাদার কর্মকর্তা। তার বিরুদ্ধে পাকিস্তানে সাম্প্রদায়িক সহিংসতা উস্কে দেয়ার অভিযোগ করা হয়েছিল।

সূত্র: ডন

Facebook Comments