ইয়াওমুস সাবত (শনিবার), ১৪ ডিসেম্বর ২০১৯

নওগাঁয় চুনাপাথরের বড় খনি আবিষ্কার

নওগাঁ জেলার বদরগাছিতে চুনাপাথরের বড় খনি আবিষ্কৃত হয়েছে। সেখান ৫০ বর্গ কিলোমিটার এলাকাজুড়ে মাটির তলদেশে এই বিশাল খনিজ সম্পদের সন্ধান মিলেছে। বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বিপু সাংবাদিকদের এ কথা জানিয়েছেন।

বৃহস্পতিবার নিজ কার্যালয়ে ব্রিফিং করছিলেন নসরুল হামিদ। তিনি বলেন, এই খনিজ সম্পদটি আর আমদানি করতে হবে না বাংলাদেশকে। সিমেন্টের কাচামাল হিসেবে যার ব্যাপক ব্যবহার রয়েছে। নসরুল হামিদ জানান, বাংলাদেশ ভু-তাত্ত্বিক জরিপ বিভাগের বিজ্ঞানীরা এই খনি আবিষ্কার করেছেন। ২২১৪ ফুট মাটির গভীরে এর সন্ধান মিলেছে।

ওই স্তর থেকে শুরু হয়ে আরও গভীরে বিস্তৃত রয়েছে খনিটি। বিদ্যুৎ প্রতিমন্ত্রী জানান, এরই মধ্যে ৬১ ফুট পর্যন্ত খনন করে চুনাপাথর মিলছে। ড্রিলিং অব্যাহত রয়েছে আশা করা যাচ্ছে আরও অনেক পুরু হবে এই খনি টি।

নসরুল হামিদ জানান, এখন ফিজিবিলিটি স্টাডি করে দেখা হবে এই খনিজ সম্পদ বাণিজ্যিকভাবে উত্তোলন সম্ভব কিনা। সে কাজে দেড় থেকে দুই বছর সময় লাগবে। আর বাণিজ্যিকভাবে উত্তোলন করা গেলে বাংলাদেশে সিমেন্ট তৈরির জন্য প্রয়োজনীয় চুনাপাথর আর বিদেশ থেকে আনতে হবে না।

এসময় তিনি আরও জানান, এর আগে ১৯৬৩ সালে পাশের জেরা জয়পুরহাটে এমন চুনাপাথরের খনি আবিষ্কৃত হয়েছিলো। তবে তা বাণিজ্যিকভাবে উত্তোলন সম্ভব হয়নি।

নসরুল হামিদ মনে করেন, প্রযুক্তির উন্নয়ন ও খনি বিশেষজ্ঞ তৈরি হওয়ায় বর্তমানে এমন খনি থেকে সহজেই এই মূল্যবান সম্পদ আহরণ সম্ভব হবে।

Facebook Comments