ইয়াওমুল জুমুআ (শুক্রবার), ২২ নভেম্বর ২০১৯

উ. কোরিয়ার পরমাণু পরীক্ষা বন্ধ চায় না ওবামা

উত্তর কোরিয়া তার দেশের পরমাণু পরীক্ষা বন্ধ করার জন্য যুক্তরাষ্ট্রের প্রতি যে শর্ত জুড়ে দিয়েছিল তা রত্যাখ্যান করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। শনিবার দেশটির এক উর্ধ্বতন কর্মকর্তা বলেছিলেন, দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্রর বার্ষিক সামরিক মহড়া বন্ধ করা হলে তারা সকল পরমাণু পরীক্ষাথেকে সরে আসবে।

তবে উত্তর কোরিয়ার সেই প্রস্তাব সরাসরি নাকচ করে দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। রোববার এক সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, যুক্তরাষ্ট্র এ জাতীয় প্রস্তাবকে গুরুত্ব দিচ্ছে না। কেননা পিয়ংইয়ং’কে এ নিয়ে আলোচনা করতে হলে এর চাইতে উত্তম প্রস্তাব দিতে হবে।

শনিবার উত্তর কোরিয়ার পররাষ্ট্রমন্ত্রী রি সু ইয়ং নিউ ইয়র্কে বার্তা সংস্থা এপি’র সঙ্গে এক সাক্ষাৎকারে পরমাণু পরীক্ষা বন্ধের ওই প্রস্তাব দিয়েছিলেন। তিনি বলেছিলেন,‘এটি সত্যিই মার্কিন সরকারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ যে, পিয়ংইয়ংয়ের বিরুদ্ধে তাদের শত্রুতার নীতি প্রত্যাহার করতে হবে এবং এর বহিঃপ্রকাশ হিসেবে কোরিয়া উপদ্বীপে সামরিক ও যুদ্ধমহড়া বন্ধ করতে হবে।’

তিনি কোরীয় উপদ্বীপে পরমাণু যুদ্ধের মহড়া বন্ধ করার দাবি জানিয়ে আরো বলেছিলেন, ‘এই শর্ত মেনে নেয়া হলে আমরাও আমাদের পরমাণু পরীক্ষা  থেকে সরে আসব।’

বন্ধু দেশ দক্ষিণ কোরিয়ার সঙ্গে যুক্তরাষ্ট্র যৌথভাবে যে বার্ষিক সামরিক মহড়ার আয়োজন করে থাকে তা নিয়ে ঘোর আপত্তি রয়েছে পিয়ংইয়ংয়ের। ওই মহড়ায় দুই দেশই ব্যাপক সেনা ও অস্ত্রশস্ত্র প্রদর্শন করে থাকে। গত মাসে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া যে সামরিক মহড়া শুরু করেছে সেখানে ১৭ হাজার মার্কিন ও তিন লাখ দক্ষিণ কোরিয়ার সেনা অংশ নিচ্ছে। এছাড়া, যুদ্ধজাহাজ, জঙ্গিবিমান ও তাজা গুলির ব্যবহার করা হচ্ছে এ মহড়ায়।

Facebook Comments