ইয়াওমুল ইসনাইন (সোমবার), ২৫ মে ২০২০

১০৯ মিনিট সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে

মানুষ দৈনিক গড়ে ১০৯ মিনিট করে সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে সময় কাটাচ্ছে। বিশেষ করে ফেসবুক, টুইটার, ইনস্টাগ্রাম ও মেসেজিং অ্যাপ্লিকেশনগুলো এই সময় কেড়ে নিচ্ছে। সম্প্রতি প্রকাশিত গ্লোবাল ওয়েব ইনডেক্সের তথ্য ও বিশ্বের ৫০ হাজার প্রাপ্তবয়স্ক ওয়েব ব্যবহারকারীর তথ্য বিশ্লেষণ করে দেখা গেছে, প্রতি বছর সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে সময় কাটানোর হার বাড়ছে।
সাম্প্রতিক সমীক্ষা অনুযায়ী, ওয়েব ব্যবহারকারীদের গড়ে সাতটি সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে অ্যাকাউন্ট থাকে, যার মধ্যে প্রায় অর্ধেক অ্যাকাউন্টে সক্রিয় থাকেন তাঁরা। ইন্টারনেট সংযোগের আওতায় থাকা প্রাপ্তবয়স্কদের মধ্যে ৯২ শতাংশ ব্যবহারকারীর কমপক্ষে একটি সামাজিক যোগাযোগের ওয়েবসাইটে অ্যাকাউন্ট আছে। এর মধ্যে ৮৫ শতাংশের ফেসবুক অ্যাকাউন্ট রয়েছে।
সামাজিক যোগাযোগের ওয়েবসাইট কেন ব্যবহার করেন?
এ প্রশ্নের উত্তরে ৪৪ শতাংশের মত হচ্ছে, বন্ধুদের সঙ্গে যোগাযোগের জন্য তাঁরা সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহার করেন। ৩৫ শতাংশ ব্যবহারকারী বলেন, তাঁরা সময় কাটাতে এসব সাইটে আসেন।
২০১২ সালে সামাজিক যোগাযোগের ওয়েবসাইট ব্যবহারকারীরা দৈনিক গড়ে ৯৬ মিনিট করে সময় কাটাতেন। ২০১৩ সালে তা ১০০ মিনিট ও ২০১৪ সালে ১০৩ মিনিটে পৌঁছায়। তথ্যসূত্র: এএফপি।

Facebook Comments