ইয়াওমুল খামিছ (বৃহস্পতিবার), ২৮ মে ২০২০

গ্যাস খাতে এডিবি ১২৫ কোটি টাকার প্রতিশ্রুতি বাতিল করেছে

বাংলাদেশ গ্যাস ফিল্ড কোম্পানি লিমিটেডকে দেয়া ১২৫ কোটি টাকা ঋণের প্রতিশ্রুতি  বাতিল করছে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি)। সংস্থাটি তিতাস গ্যাস ফিল্ডের গ্যাস উদগিরণ নিয়ন্ত্রণ এবং ফিল্ডের মূল্যায়ন ও উন্নয়নে ৮১০ কোটি টাকা দেওয়ার কথা থাকলেও এখন ৬৮৫ কোটি ৬০ লাখ টাকা দিচ্ছে এডিবি।
এ বিষয়ে জানতে চাইলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (এডিবি) এর এক কর্মকর্তা শীর্ষ নিউজকে বলেন, প্রকল্পে অনিয়ম, দুর্নীতি এবং শ্লথ গতির কারণে প্রকল্প থেকে ১২৫ কোটি টাকা প্রতিশ্রুতি কমিয়ে দিয়েছে দাতা সংস্থা এডিবি। যে সমস্ত কাজ এডিবির অর্থায়নে ইতিমধ্যে সম্পূর্ণ করার কথা ছিল সেইসব কাজে অনেক ক্ষেত্রেই যথাযথভাবে অর্থ ব্যয় করেনি বাংলাদেশ গ্যাস ফিল্ড লিমিটেড। এর পরিবর্ত অন্য খাতে তারা অর্থ ব্যয় করছে, কিন্তু অন্য খাতে এডিবির অর্থ ব্যয় করা ভালভাবে নেননি সংস্থাটি। তাই সাহয্য কমিয়ে দিয়েছে এডিবি।

প্রকল্পের মূল উদ্দেশ্য হচ্ছে তিতাস গ্যাস ফিল্ডে গ্যাস উদগিরণ সমস্যা চিহ্নিতকরণ এবং তিতাস ১৭ ও ১৮ নং কূপ খনন ফলাফল এবং ত্রি-মাত্রিক ভূ-কম্পন জরিপ ফলাফলের উপর ভিত্তি করে ৪টি মূল্যায়ন-কাম-উন্নয়ন কূপ খনন করা। গ্যাস উৎপাদন বৃদ্ধি তথা দেশের ক্রমবর্ধমান গ্যাসের চাহিদা পূরণ করা এবং তিতাস ফিল্ডের স্ট্রাকচারে প্রকৃতি, অবস্থা ও বিস্তৃতি নিরূপণ করা।

এ প্রকল্পের প্রধান প্রধান কার্যক্রম হচ্ছে বৈদেশিক বিশেষজ্ঞ পরামর্শক নিয়োগ পূর্বক গ্যাস উদগিরণ সমস্যা চিহ্নিতকরণ। তিতাস ফিল্ডে ৪ টি মূল্যায়ন-কাম-উন্নয়ন কূপ খনন। আনুষঙ্গিক সুবিধাসহ ২ টি গ্যাস প্রসেস প্লান্ট সংগ্রহ ও স্থাপন। খনন মালামাল ক্রয় ও অন্যান্য আনুষঙ্গিক কার্যাদি সম্পন্নকরণ, কিন্তু এ কাজগুলো সঠিকভাবে হয়নি। এ কারণে এডিবি ১২৫ কোটি টাকা কম দিচ্ছে।

Facebook Comments