খামিছ (বৃহস্পতিবার), ০২ মে ২০২৪

সারা দেশে এক সপ্তাহে প্রায় ৫ হাজার আসামির জামিন

সারাদেশে বিচারাধীন মামলা ৩৭ লাখ

নিউজ ডেস্ক : সারা দেশে নিম্ন আদালতে ভার্চুয়াল শুনানি নিয়ে গত এক সপ্তাহে (৫ কার্যদিবস) ৩৭ শিশুসহ জামিন দেওয়া হয়েছে ৪৯৬০ জনকে। ২৮ জুন থেকে গত ২ জুলাই পর্যন্ত এই ৫ কার্যদিবসসহ গত ৩৫ কার্যদিবসে শিশুসহ ৪৯ হাজার সাতশ ৬২ জনকে জামিন দেওয়া হয়েছে। আজ শুক্রবার সুপ্রিম কোর্টের মুখপাত্র ও হাইকোর্ট বিভাগের বিশেষ কর্মকর্তা মোহাম্মদ সাইফুর রহমানের পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

প্রাপ্ত তথ্যানুযায়ী, গত ১১ মে থেকে ২ জুলাই পর্যন্ত গত ৩৫ কার্যদিবসে ৯৫ হাজার ৫২৩টি জামিনের আবেদন নিষ্পত্তি করে ৪৯ হাজার ৭৬২ জনের জামিন মঞ্জুর করা হয়। আর গত ২৮ জুন থেকে ২ জুলাই পর্যন্ত ৫ কার্যদিবসে ১০ হাজার ৮৬৬টি জামিন আবেদন নিষ্পত্তি করে ৪৯৬০ জনের জামিন মঞ্জুর করা হয়। এর মধ্যে ঢাকা বিভাগের বিভিন্ন আদালতে ১৩৪১ জন, চট্টগ্রাম বিভাগে ৮৩৩ জন, রংপুর বিভাগে ৪৪২ জন, বরিশাল বিভাগে ২২৩ জন, রাজশাহী বিভাগে ৬৮৯ জন, খুলনা বিভাগে ৭২৬ জন, সিলেট বিভাগে ২৭৮ জন এবং ময়মনসিংহ বিভাগে ২৯৯ জনের জামিন মঞ্জুর করা হয়। একই সময়ে সারা দেশে শিশু আদালত থেকে ৩৭টি শিশু এবং নারী ও শিশু নির্যাতন দমন বিশেষ ট্রাইব্যুনাল থেকে ৯২ জনকে জামিন দেওয়া হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণের প্রেক্ষাপটে গত ২৬ মার্চ থেকে সারা দেশে নিয়মিত আদালত বন্ধ। এ প্রেক্ষাপটে ভার্চুয়াল আদালত চালু করতে গত ৯ মে আদালতে তথ্য-প্রযুক্তি ব্যবহার অধ্যাদেশ, ২০২০ নামে গেজেট প্রকাশ করে। এরপর ১১ মে থেকে ভার্চুয়াল আদালত কার্যক্রম শুরু হয়। সারা দেশে আদালতগুলোতে নির্ধারিত নিয়ম অনুসরণ করে ভিডিও কনফারেন্সের মাধ্যমে শুনানি করা হচ্ছে।

Facebook Comments Box