ছুলাছা (মঙ্গলবার), ১৪ মে ২০২৪

সরকারি খাস জমি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থার সুপারিশ

নিজস্ব প্রতিবেদক: প্রতিটি জেলা-উপজেলায় সরকারি/আধা-সরকারি খাস জমি চিহ্নিত করে অপদখলীয় জমি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সুপারিশ করেছে সংসদীয় কমিটি। বৃহস্পতিবার একাদশ জাতীয় সংসদে ভূমি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির নবম বৈঠকে এ সুপারিশ করা হয়। কমিটির সভাপতি মো. মকবুল হোসেনের সভাপতিত্বে জাতীয় সংসদ ভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
বৈঠকে অষ্টম বৈঠকের কার্যবিবরণী নিশ্চিতকরণ ও সপ্তম বৈঠকের সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি নিয়ে বিস্তারিত আলোচনা হয়। এতে ভাওয়ালরাজ এস্টেটের জমি পুনরুদ্ধারে কার্যক্রম আরও জোরদার করতে সুপারিশ করা হয়।

কমিটি দেশের যেসব জেলা-উপজেলার পৌরসভার ভূমি অফিসের কার্যক্রম প্রশাসনিক অনুমোদন ছাড়াই চলছে, সেসব জেলা-উপজেলার পৌরসভার ভূমি অফিসের কার্যক্রম পরিচালনায় প্রশাসনিক অনুমোদন দেওয়ার জন্য সুপারিশ করে। প্রতিটি জেলা-উপজেলায় সরকারি/আধা-সরকারি খাস জমি চিহ্নিত করে অপদখলীয় সম্পত্তি উদ্ধারে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বৈঠকে সুপারিশ করা হয়।

বৈঠকে আলোচ্য সূচিতে অন্তর্ভুক্ত ‘ডিজিটাল পদ্ধতিতে ভূমি জরিপের মাধ্যমে তিনটি সিটি করপোরেশন, একটি পৌরসভা ও দু’টি গ্রামীণ উপজেলার ডিজিটাল ভূমি ব্যবস্থাপনা পদ্ধতি স্থাপন প্রকল্প’ বাস্তবায়নের অগ্রগতি বিষয়ে আলোচনা পরবর্তী স্থানান্তরিত করা হয়।

Facebook Comments Box