জুমুআ (শুক্রবার), ১৯ এপ্রিল ২০২৪

সকাল ৯টা থেকে ৪০ মিনিট অফিসে অবস্থান বাধ্যতামূলক

বিনিয়োগ করলে দেয়া হবে সুযোগ-সুবিধা

নিজস্ব প্রতিবেদক : সেবা গ্রহীতাদের সুবিধা ও কাজের গতি বাড়াতে মাঠ পর্যায়ে কর্মরত সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বাধ্যতামূলকভাবে সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিস কক্ষে অবস্থানের নির্দেশনা দিয়েছে সরকার।

মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মঙ্গলবার (২৭ আগস্ট) জারি করা পরিপত্রে এ নির্দেশনা দেয়া হয়েছে। বিভাগীয়, জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তারা মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারী বিবেচিত হন।

মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম স্বাক্ষরিত পরিপত্রে বলা হয়, সম্প্রতি পরিলক্ষিত হচ্ছে, অফিসে আগমনকালে পথিমধ্যে দাফতরিক বা ব্যক্তিগত বিভিন্ন কাজের অজুহাত দেখিয়ে কতিপয় কর্মকর্তা-কর্মচারী সঠিক সময়ে অফিসে উপস্থিত হন না। ফলশ্রুতিতে সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীদের সঙ্গে জনসাধারণ ও অন্যান্য সংস্থার কর্মকর্তা-কর্মচারীদের প্রয়োজনীয় সংযোগ স্থাপন অসম্ভব হয়ে পড়ে। এতে সাধারণ নাগরিকগণ যেমন ক্ষতিগ্রস্ত হন তেমনি সরকারি কাজের গতিও শ্লথ হয়।

এতে আরও বলা হয়, এরই প্রেক্ষিতে মাঠ পর্যায়ে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের অনুশাসন দেয়া হচ্ছে যে, তারা সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত আবশ্যকীয়ভাবে নিজ অফিস কক্ষে অবস্থান করে অফিসের স্বাভাবিক কার্যক্রম পরিচালনা করবেন। দাফতরিক কর্মসূচি প্রণয়নের সময় লক্ষ্য রাখতে হবে যেন তাদের সকাল ৯টা থেকে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান ব্যাহত না হয়।

অফিস সময়ে অফিস কক্ষে বা দফতরে অবস্থান করে দায়িত্ব পালনকারী মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ক্ষেত্রে এই বাধ্যবাধকতা প্রযোজ্য হবে। তবে ভিভিআইপি বা ভিআইপিদের প্রটোকল প্রদান, আকস্মিকভাবে সংগঠিত কোনো বড় রকমের দুর্ঘটনা মোকাবিলা, গুরুত্বপূর্ণ সভায় যোগদান এবং অনুমোদিত ভ্রমণসূচির মাধ্যমে সফরের ক্ষেত্রে উাপরোক্ত বাধ্যবাধকতা প্রযোজ্য হবে না বলে পরিপত্রে উল্লেখ করা হয়েছে।

এমতাবস্থায় সেবাগ্রহণকারী নাগরিকদের সুবিধা এবং সরকারি কর্মকাণ্ডে গতিশীলতা ও সমন্বয় বৃদ্ধির লক্ষ্যে মাঠ পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা জনস্বার্থে সকাল ৯টায় সরকারি অফিসে আসবেন এবং আবশ্যকীয়ভাবে ৯টা ৪০ মিনিট পর্যন্ত অফিসে অবস্থান করে অফিসের কার্যক্রম পরিচালনা করবেন বলে পরিপত্রে বলা হয়।

Facebook Comments Box