খামিছ (বৃহস্পতিবার), ০২ মে ২০২৪

পদত্যাগ করবে মার্কিন জাতীয় গোয়েন্দা প্রধান

নিউজ ডেস্ক : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন থেকে পদত্যাগ করছে আমেরিকার জাতীয় গোয়েন্দা পরিচালক ড্যান কোটস। ট্রাম্পের বিভিন্ন নীতির সঙ্গে বিশেষ করে পররাষ্ট্র বিষয়ক বেশিরভাগ নীতির ক্ষেত্রে দ্বিমত পোষণ করেছে সে। সিআইএ এবং এনএসএ-সহ আমিরকার ১৭টি গোয়েন্দা সংস্থার তদারকির দায়িত্ব ছিল ড্যান কোটসের ওপর।

এর আগে ট্রাম্পের প্রশাসন থেকে সরে গেছে গুরুত্বপূর্ণ বেশ কয়েকজন মন্ত্রী। তার মধ্যে রয়েছে সাবেক প্রতিরক্ষামন্ত্রী জেমস ম্যাটিস এবং সাবেক পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন প্রমুখ।

ড্যান কোটসের বিদায় উপলক্ষে প্রেসিডেন্ট ট্রাম্প টুইটার পোস্টে বলেছে, আগস্টের মধ্যভাগে পদত্যাগ করবে ড্যান কোটস। তার পদে সে মনোনয়ন দেবেন টেক্সাসের কংগ্রেসম্যান জন র‌্যাটক্লিফকে। ট্রাম্প আশা করছে, র‌্যাটক্লিফ দেশের জন্য উৎসহমূলক কাজ করবে এবং নেতৃত্ব দেবেন।

ড্যান কোটস ও ট্রাম্পের মধ্যে বেশিরভাগই বিরোধ দেখা দিয়েছে ইরান, রাশিয়া ও উত্তর কোরিয়া ইস্যুতে। ট্রাম্প গোয়েন্দা সংস্থাগুলোর কড়া সমালোচক। ট্রাম্পের ভাষায়- ইরান থেকে যে হুমকি আসছে সে বিষয়ে গোয়েন্দা প্রধানরা অসার এবং নিষ্ক্রিয় বলে জানুয়ারিতে সমালোচনা করে ট্রাম্প।

প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ড্যান কোটসের যেসব বিষয়ে সবচেয়ে বেশি মতবিরোধ তা হলো মার্কিন নির্বাচনে রাশিয়ার হস্তক্ষেপ, ইরানের সঙ্গে পরমাণু সমঝোতা এবং উত্তর কোরিয়া ইস্যুতে ট্রাম্পের উদ্যোগ।-পার্সটুডে

Facebook Comments Box