জুমুআ (শুক্রবার), ২৯ মার্চ ২০২৪

‘ডলারের বিনিময়ে অস্ত্র ছাড়ার প্রস্তাব মানবে না হামাস’

আন্তর্জাতিক ডেস্ক: ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলন হামাসের রাজনৈতিক শাখার প্রধান ইসমাইল হানিয়া বলেছেন, তার সংগঠন অস্ত্র সমর্পণের শর্তে বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলোর কাছ থেকে উন্নয়ন তহবিল হিসেবে ১,৫০০ কোটি ডলার গ্রহণের প্রস্তাব প্রত্যাখ্যান করেছে। কাতারের আল-লুসাইল পত্রিকাকে দেয়া একান্ত সাক্ষাৎকারে তিনি একথা বলেন। সোমবার তার পূর্ণাঙ্গ সাক্ষাৎকারটি প্রকাশিত হয়েছে।

সাক্ষাৎকারে হামাস প্রধান বলেন, “দুই মাস আগে কয়েকটি দল আমাদের কাছে এসেছিল যারা বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলোর কাছ থেকে অর্থ নিয়ে থাকে। তারা আমাদেরকে গাজা উপত্যকার উন্নয়নে বিভিন্ন প্রকল্প বাস্তবায়নের জন্য দেড় হাজার কোটি ডলার দেয়ার প্রস্তাব দেয়। আমরা বলেছি, খুবই সুন্দর প্রস্তাব। অবশ্যই আমরা গাজায় একটি বিমানবন্দর ও সমুদ্রবন্দর প্রতিষ্ঠা করতে চাই। এছাড়া, অন্যান্য অর্থনৈতিক প্রকল্প হাতে নিতে চাই।”

কাতারের রাজধানী দোহায় বসবাসকারী ইসমাইল হানিয়া জানান, উন্নয়ন তহবিল দেয়ার বিনিময়ে তারা হামাসের সামরিক সক্ষমতা ত্যাগ করার প্রস্তাব দিয়েছিল। দীর্ঘদিন ধরে হামাস ফিলিস্তিনিদের অধিকার রক্ষা করে আসছে। তিনি বলেন, “হামাসকে নিরস্ত্র করার বিনিময়ে অর্থ সহযোগিতার প্রস্তাব কোনোভাবেই গ্রহণযোগ্য হতে পারে না। তারা মূলত ফিলিস্তিনের প্রতিরোধ আন্দোলনের অস্তিত্ব মুছে দিতে চায়। কিন্তু হামাস তা হতে দেবে না বরং হামাস গাজার ওপরে দেয়া অবরোধ ভাঙবে এবং সেখানে উন্নয়ন প্রকল্প হাতে নেবে। এগুলো আমাদের অধিকার, আমাদের আদর্শ বিসর্জন দিয়ে তা গ্রহণ করা সম্ভব নয়।”

Facebook Comments Box