সাবত (শনিবার), ২৭ এপ্রিল ২০২৪

আন্তর্জাতিক মানের রাসায়নিক পরীক্ষাগার করতে সংসদে বিল

রাসায়নিক পরীক্ষাগার করতে সংসদে বিল

নিউজ ডেস্ক : বিভিন্ন রাসায়নিকের পরিমাপ নিয়ে গবেষণায় সংবিধিবদ্ধ সংস্থা তৈরিতে একটি আইনের খসড়া উত্থাপন করা হয়েছে। আন্তর্জাতিক মান অনুসরণ করেই এটি করা হবে।

মঙ্গলবার (২৩ জুন) ‘বাংলাদেশ রেফারেন্স ইনস্টিটিউট ফর কেমিক্যাল মেজারমেন্টস বিল-২০২০’ নামে বিলটি সংসদে উত্থাপন করেন বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী ইয়াফেস ওসমান। বিলটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেয়ার জন্য বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়।

নতুন এ আইনের অধীনে গবেষণাগার হলে রাসায়নিক পরীক্ষা করতে বিদেশ যেতে হবে না। উল্টো অন্য কোনো দেশ এখান থেকে রাসায়নিক পরীক্ষা করতে পারবে।

নতুন আইনে এটি বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের অধীন সংবিধিবদ্ধ ইসস্টিটিউটটে রূপান্তরিত হবে, যার প্রধান হবেন মহাপরিচালক। পরিচালনা পর্ষদের সভাপতি হবেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের সচিব।

এ প্রতিষ্ঠান পরিমাপ ও রেফারেন্স পরিমাণ সেবা দেবে। এছাড়া প্রফিসিয়েন্সি টেস্টিং ও ইন্টার-ল্যাবরেটরি কমপ্যারিজন সেবা দেবে।

নতুন প্রতিষ্ঠান রাসায়নিক পরিমাপ বিজ্ঞান সংক্রান্ত সর্বোচ্চ আন্তর্জাতিক সংস্থাসহ অন্যান্য আঞ্চলিক সংস্থা এবং সমধর্মী দেশীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সঙ্গে যোগাযোগ রক্ষা করবে।

Facebook Comments Box