ছুলাছা (মঙ্গলবার), ২৭ ফেব্রুয়ারি ২০২৪

৩৭ বছরের পুরনো রাডারে চলছে এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট

৩৭ বছরের পুরনো রাডারে চলছে এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট

নিজস্ব প্রতিবেদক: ৩৭ বছরের পুরনো একটি রাডার, ত্রুটিপূর্ণ রেডিও ব্যবস্থা দিয়েই চলছে দেশের এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট। প্রায় সময়ে রাডারে ধরা পড়ে না আকাশ উড়ে যাওয়া বিমান, পুরনো রেডিও ব্যবস্থায় প্রায় সময় পাইলটের সঙ্গে এয়ার ট্রাফিক কন্ট্রোলের (এটিসি) যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে। কখনও কখনও পরিষ্কারভাবে কথোপকথনে শুনতে সমস্যার সম্মুখীন হচ্ছেন পাইলট ও এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা।

এতে যেকোনও সময় দুর্ঘটনার ঝুঁকি সৃষ্টি হচ্ছে। এমন এয়ার ট্রাফিক সিস্টেম দিয়ে নিরবচ্ছিন্ন নিরাপদ এয়ার ট্রাফিক ম্যানেজমেন্ট করতে গিয়ে মানসিক চাপে থাকেন কন্ট্রোলাররা। তবে আশার কথা, এয়ার ট্রাফিক ম্যানেজমেন্টের আধুনিকায়নের উদ্যোগ নিয়েছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। তবে এটি স্থাপন করতেও লেগে যাবে কমপক্ষে চার বছর। ফলে সহসাই চাপমুক্ত হচ্ছেন না এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা।

ঢাকায় আন্তর্জাতিক বিমানবন্দরে টার্মিনাল ভবনের উত্তর পাশেই এয়ার ট্রাফিক কন্ট্রোল টাওয়ার। তবে এই টাওয়ারটি টার্মিনাল ভবন থেকে বেশি উচ্চতা না থাকায় পুরো বিমানবন্দর নজরদারিতে বিপত্তিতে পড়ছেন কন্ট্রোলাররা। অন্যদিকে টাওয়ারে জায়গা কম হওয়ায় সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এই টাওয়ারে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের এয়ার ট্রাফিক কন্ট্রোলাররা ২৪ ঘণ্টা উড়োজাহাজ, হেলিকপ্টারের পাইলটদের চলাচলে নির্দেশনা দেন।

Facebook Comments Box