ইয়াওমুল আরবিয়া (বুধবার), ২২ সেপ্টেম্বর ২০২১

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে স্বাধীনতা পদক পুরস্কার দিচ্ছে সরকার

আর.এফ.এন নিউজ :

আসাদুজ্জামান নূরসহ ১৮ জনকে স্বাধীনতা পদক প্রদান ।  বিশ্ব মানচিত্রে বাংলাদেশ এরইমধ্যে সম্মানজনক অবস্থানে এসেছে উল্লেখ করে এ অগ্রযাত্রাকে অব্যাহত রাখার তাগিদ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোববার (২৫ মার্চ) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে স্বাধীনতা পদক পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এ তাগিদ দেন।

প্রধানমন্ত্রী বলেন, সরকারের ধারাবাহিকতা বজায় থাকার কারণেই বাংলাদেশ স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে পরিণত হতে পেরেছে।

দেশের জন্য আরো সম্মান বয়ে আনতে হবে মন্তব্য করে শেখ হাসিনা বলেন, আমরা ৪৩ বছর পর স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশের সারিতে এসেছি। এটি দুর্ভাগ্য যে, অনেক পরে আমাদের এই স্বীকৃতি অর্জন করতে হলো।

উন্নয়নশীল দেশ হতে হলে জাতিসংঘের তিনটি শর্তের মধ্যে দু’টি শর্ত পূরণ হলেই স্বীকৃতি পাওয়া যায়। বাংলাদেশ তিনটি শর্তই বড় ব্যবধানে পূরণ করতে পেরেছে বলেও উল্লেখ করেন প্রধানমন্ত্রী।

স্বাধীনতা পদক পুরস্কার প্রসঙ্গে তিনি বলেন, এই পদক পুরস্কার অনুষ্ঠানের মাধ্যমে আমাদের নতুন প্রজন্ম দেশপ্রেমে আরও উদ্বুদ্ধ হবে। দেশকে তারা আরও ভালোবাসতে পারবে। বাংলাদেশ এগিয়ে যাচ্ছে, আরও এগিয়ে যাবে। অনুষ্ঠানে ১৮ বিশিষ্ট ব্যক্তিকে স্বাধীনতা পদক তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পদকপ্রাপ্তরা হলেন- স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে অবদানের জন্য প্রয়াত কাজী জাকির হাসান, শহীদ বুদ্ধিজীবী এমএমএ রাশীদুল হাসান, প্রয়াত শংকর গোবিন্দ চৌধুরী, এয়ার ভাইস মার্শাল সুলতান মাহমুদ বীরউত্তম, প্রয়াত এম আব্দুর রহিম, প্রয়াত ভূপতি ভূষণ চৌধুরী ওরফে মানিক চৌধুরী, শহীদ লেফটেন্যান্ট আনোয়ারুল আজিম, প্রয়াত হুমায়ুন রশীদ চৌধুরী, শহীদ আমানুল্লাহ মোহাম্মদ আসাদুজ্জামান, শহীদ মতিউর রহমান মল্লিক, শহীদ সার্জেন্ট জহরুল হক ও আমজাদুল হক।

সংস্কৃতির ক্ষেত্রে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এবং কৃষি সাংবাদিকতায় চ্যানেল আইয়ের পরিচালক (বার্তা) শাইখ সিরাজকে এ সম্মাননা দেওয়া হয়েছে।

এছাড়া অধ্যাপক ডা. একে এমডি আহসান আলী চিকিৎসাবিদ্যায়, অধ্যাপক একে আজাদ খান সমাজসেবায়, সেলিনা হোসেন সাহিত্যে এবং স্বাধীনতা পুরস্কার দেশের সর্বোচ্চ রাষ্ট্রীয় সম্মাননা।

২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উপলক্ষে ১৯৭৭ সাল থেকে প্রতি বছর এ পুরস্কার দিচ্ছে সরকার। স্বাধীনতা পদকের ক্ষেত্রে পুরস্কারপ্রাপ্ত ব্যক্তি বা প্রতিষ্ঠানকে ১৮ ক্যারেট মানের ৫০ গ্রাম স্বর্ণের পদক, পদকের একটি রেপ্লিকা, তিন লাখ টাকা ও একটি সম্মাননাপত্র দেওয়া হয়।

Facebook Comments Box