ইয়াওমুল আহাদ (রবিবার), ১৩ জুন ২০২১

১৮৩ মোবাইলসহ ছিনতাইকারী চক্রের ১৪ সদস্য গ্রেফতার

১৮৩ মোবাইলসহ ছিনতাইকারী চক্রের ১৪ সদস্য গ্রেফতার

নিজস্ব প্রতিবেদক: রাজধানীর বিভিন্ন বাসস্ট্যান্ডসহ জনসমাগম এলাকায় কেউ মোবাইলে কথা বলার সময় অথবা বাসে ওঠার সময় ছো মেরে মোবাইল ছিনতাই করত একটি চক্র। এই চক্রের ১৪ সদস্যকে গ্রেফতার করেছে অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সিআইডি বলছে, চক্রটি মোবাইল ছিনতাইয়ের পর মোবাইলগুলোর আইএমইআই নম্বর পরিবর্তন করে বিক্রি করত। আইএমইআই নম্বর পরিবর্তনের পর বিভিন্ন অভিজাত মার্কেটের কিছু অসৎ ব্যবসায়ীদের কাছে সেই মোবাইলগুলো বিক্রি করতেন।

বৃহস্পতিবার সিআইডি কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে এসব কথা বলেন সিআইডির অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক। এ সময় তাদের কাছ থেকে ১৫ লাখ টাকা মূল্যের স্যামসাং, অপ্পো, হুয়াই, ট্যাব, নকিয়া ও আইফোনসহ বিভিন্ন ব্র্যান্ডের ১৮৩টি মোবাইল ফোন জব্দ করা হয়।

সংবাদ সম্মেলনে অতিরিক্ত ডিআইজি শেখ ওমর ফারুক বলেন, সিআইডির একটি বিশেষ টিম শাহবাগের ফনিক্স রোড এলাকা থেকে গত বুধবার (১৭ মার্চ) রাতে অভিযান চালিয়ে তাদেরকে গ্রেফতার করে।

তিনি বলেন, রাজধানীর গুলিস্তান, ফুলবাড়িয়া, গোলাপশাহ মাজার ও মুগদা বাসস্ট্যান্ডসহ অন্যান্য ব্যস্ততম মোড়ে চক্রটি ছো মেরে মোবাইল ছিনতাই করত। ছিনতাইয়ের পর এই চক্রটি তাদের নির্দিষ্ট মোবাইলের দোকানে গিয়ে আইএমইআই নম্বর পরিবর্তন করত। এরপর বিভিন্ন অভিজাত মার্কেটের কিছু অসৎ ব্যবসায়ীদের কাছে এগুলো বিক্রি করত।

আইফোনের আইএমইআই নম্বর পরিবর্তন করা যায় কি-না জানতে চাইলে সিআইডি কর্মকর্তা বলেন, আইফোনের আইএমইআই পরিবর্তন করা যেত কি-না এ বিষয়ে এখন পর্যন্ত জানা যায়নি। তবে তারা প্রায় সব ধরনের মোবাইলেই আইএমইআই নম্বর পরিবর্তন করত। ছিনতাইকৃত মোবাইল যদি অভিজাত মার্কেটে বিক্রি হয় তাহলে সাধারণ ক্রেতারা কিভাবে বুঝবে মোবাইলটি ছিনতাই করা এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, এজন্য মোবাইল ব্র্যান্ডের ডিলার ও কোম্পানি অনুমোদিত শোরুম থেকে মোবাইল কিনতে হবে। গ্রেফতারদের বিরুদ্ধে শাহবাগ থানায় মামলা দায়ের হয়েছে বলেও জানান তিনি।

Facebook Comments Box