ইয়াওমুল আরবিয়া (বুধবার), ২২ সেপ্টেম্বর ২০২১

১৩৫০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র উন্মোচন করল ইরান

আন্তর্জাতিক ডেস্ক:ভূমি থেকে ভূমিতে নিক্ষেপযোগ্য এক হাজার ৩৫০ কিলোমিটার পাল্লার ক্ষেপণাস্ত্র উন্মোচন করেছে ইসলামি প্রজাতন্ত্র ইরান। এর নাম রাখা হয়েছে ‘হুভেইযে’। ইসলামি বিপ্লবের ৪০তম বার্ষিকীর ১০ দিনব্যাপী আয়োজনের দ্বিতীয় দিনে আজ (শনিবার) রাজধানী তেহরানে এক সমরাস্ত্র প্রদর্শনীতে ক্ষেপণাস্ত্রটি উন্মোচন করা হয়।

‘হুভেইযে’ হচ্ছে ইরানের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় একটি শহর। ১৯৮০’র দশকে ইরাকের চাপিয়ে দেওয়া যুদ্ধে ইরানের এই শহর প্রতিরোধের প্রতীক হয়ে উঠেছিল।

এ সময় প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি উপস্থিত ছিলেন। তিনি বলেছেন, এই ক্ষেপণাস্ত্রের নকশা প্রণয়ন থেকে শুরু করে নির্মাণ পর্যন্ত সব কাজ করেছে ইরানি বিশেষজ্ঞরা।
আমির হাতামি আরও বলেন, এই ক্রুজ ক্ষেপণাস্ত্রটিকে উৎক্ষেপণের জন্য প্রস্তুত করতে স্বাভাবিকের চেয়ে কম সময় লাগে এবং এটি অনেক নীচু দিয়ে যেতে পারে। ‘হুভেইযে’ ক্ষেপণাস্ত্র লক্ষ্যবস্তুতে নিখুঁতভাবে আঘাত হানতে পারে এবং এর ধ্বংস ক্ষমতা অনেক বেশি।

তিনি আরও বলেন, অত্যাধুনিক প্রযুক্তি নির্ভর এই ক্ষেপণাস্ত্র ইরানিদের আত্মবিশ্বাসের প্রতীক। এর মধ্যদিয়ে প্রমাণিত হয়েছে কোনো কিছুই ইরানি জাতির দৃঢ়তা ও ইচ্ছা শক্তিকে দমিয়ে রাখতে পারবে না।

ইরানের প্রতিরক্ষা সরঞ্জাম কারো জন্য হুমকি নয় বলে এর আগে তেহরান ঘোষণা করেছে। তেহরান বলছে, জাতীয় নিরাপত্তা নিশ্চিত করাই তাদের প্রধান লক্ষ্য।

সূ্এ: পার্সটুডে

Facebook Comments Box