সাবত (শনিবার), ২২ জুন ২০২৪

হোয়াইট ফসফরাস বোমা দিয়ে সিরিয়ায় হামলা চালালো মার্কিন জোট

আন্তর্জতিক ডেস্ক:
মার্কিন নেতৃত্বাধীন দায়েশ-বিরোধী কথিত আন্তর্জাতিক জোট সিরিয়ার পূর্বাঞ্চলীয় দেইর আয-যোর প্রদেশের বাগুজ শহরে নিষিদ্ধ ঘোষিত হোয়াইট ফসফরাস বোমা দিয়ে হামলা চালিয়েছে। স্থানীয় গণমাধ্যমের বরাত দিয়ে সিরিয়ার রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানা জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন জোটের জঙ্গিবিমান বাগুজ শহরের একটি কৃষি ফার্মে হামলা চালায়। তবে এতে কী ধরনের ক্ষয়ক্ষতি হয়েছে তা জানা যায় নি।

আমেরিকা ও মার্কিন সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস ব এসডিএফ দাবি করছে- বাগুজ শহরে উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের তৎপরতা রয়েছে। দেইর আয-যোর প্রদেশের এ শহরকে দায়েশের সর্বশেষ ঘাঁটি বলে মনে করা হয়। শহরটি ফোরাত নদীর পূর্ব উপকূলে অবস্থিত। সেখানে এসডিএফ দায়েশের বিরুদ্ধে লড়াই করছে।

আমেরিকা এসডিএফ-কে সমর্থন দিলেও গোপনে তারা দায়েশকেও সমর্থন দেয়। সিরিয়া ও রাশিয়ার সামরিক অভিযানের মুখে বিপদে পড়া দায়েশ নেতাদের উদ্ধার করে বহুবার আমেরিকা নিরাপদ আশ্রয়ে পৌঁছে দিয়েছে। সিরিয়া সরকারের অনুমতি ছাড়া আমেরিকা ও তার মিত্ররা সিরিয়ায় বিমান হামলা চালাচ্ছে। এসব হামলায় সন্ত্রাসী গোষ্ঠীগুলোর তেমন কোনো ক্ষয়ক্ষতির খবর পাওয়া যায় না কিন্তু এ পর্যন্ত বহু বেসমারিক নাগরিক নিহতের ঘটনা ঘটেছে। এছাড়া, বেশ কয়েকবার ফসফরাস বোমা ব্যবহার করেছে আমেরিকা।

সূএ: পার্সটুডে

Facebook Comments Box