ইয়াওমুল ইসনাইন (সোমবার), ২৯ নভেম্বর ২০২১

স্বাধীনতাকামীদের গুলিতে কাশ্মিরে আরও ২ ভারতীয় সেনা নিহত

আন্তর্জাতিক ডেস্ক: ভারত দখলকৃত কাশ্মিরে দেশটির সেনাবাহিনীর আরও দুই সদস্য নিহত হয়েছে। নিহতদের একজন সেনা কর্মকর্তা এবং অন্যজন সৈনিক। জম্মু ও কাশ্মিরের পুঞ্চ জেলায় গত বৃহস্পতিবার (১৪ অক্টোবর) রাতে অভিযান চালানোর সময় স্বাধীনতাকামীদের সঙ্গে গোলাগুলিতে তারা নিহত হয়।

গত জুমুয়াবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি। এর আগে বৃহস্পতিবার রাতে স্বাধীনতাকামীদের সঙ্গে সংঘর্ষে আরও দুইজন আহত হয়েছে বলে বিবৃতি দিয়ে জানিয়েছিল ভারতীয় সেনাবাহিনী। তবে শুক্রবার সকালে তাদের নিহত হওয়ার খবর জানানো হয়।

এর আগে গত সোমবার কাশ্মিরে স্বাধীনতাকামীদের সঙ্গে গোলাগুলিতে ভারতীয় সেনাবাহিনীর পাঁচ সদস্য নিহত হয়েছিলো। এই ঘটনার চারদিনের মাথায় আরও দুই ভারতীয় সেনার নিহত হওয়ার খবর সামনে এলো।

ভারতীয় সেনা সূত্র সংবাদমাধ্যম ডয়চে ভেলেকে জানিয়েছে, স্বাধীনতাকামীরা সুবিধাজনক অবস্থানে আছে। পাহাড়ের ওপর থেকে তারা সেনাবাহিনীর ওপর আক্রমণ চালাচ্ছে। এছাড়াও তারা জঙ্গলকে আশ্রয় হিসেবে ব্যবহার করছে বলে দাবি ভারতীয় সেনাবাহিনীর।

গত পাঁচদিন ধরে লাগাতার ওই অঞ্চলে স্বাধীনতাকামীদের সঙ্গে সেনাবাহিনীর লড়াই চলছে। গত বৃহস্পতিবার রাতে একসময় মুখোমুখি হয়ে যায় দুই পক্ষ। শুরু হয় গুলির লড়াই। তখনই ভারতীয় সেনাবাহিনীর এক কর্মকর্তা এবং এক জওয়ান গুলিবিদ্ধ হয় বলে জানা গেছে। পরে শুক্রবার সকালে তাদের নিহত হওয়ার তথ্য নিশ্চিত করা হয়।
এদিকে সংঘর্ষের কারণে জম্মু-পুঞ্চ-রাজৌরি মহাসড়ক বন্ধ করে দিয়েছে ভারতীয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য, গত কয়েকমাসে উত্তপ্ত হয়ে উঠেছে কাশ্মির। স্বাধীনতাকামীদের সঙ্গে সংঘর্ষে বেশ কিছু সেনা সদস্য এবং পুলিশের মৃত্যু হয়েছে। মৃত্যু হয়েছে সাধারণ মানুষেরও। পরে জায়গায় জায়গায় সেনা ও পুলিশ তল্লাশি অভিযান চালিয়ে ৭০০ জনকে আটক করে। তারা সকলেই কোনো না কোনোভাবে বিভিন্ন স্বাধীনতাকামী সংগঠনের সঙ্গে যুক্ত দাবি করেছে ভারতীয় প্রশাসন। সব মিলিয়ে উপত্যকায় এক অস্থির পরিস্থিতির সৃষ্টি হয়েছে।

এছাড়া কাশ্মিরের এই অবস্থার জন্য ভারতের কেন্দ্রীয় সরকারকে দায়ী করেছেন রাজ্যটির সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি এবং ফারুক আবদুল্লাহ।

Facebook Comments Box