ইয়াওমুল ইসনাইন (সোমবার), ১৮ অক্টোবর ২০২১

স্থগিত বিএফইউজে নির্বাচন বিষয়ে আপিল শুনানি হতে পারে রোববার

স্থগিত বিএফইউজে নির্বাচন বিষয়ে আপিল শুনানি হতে পারে রোববার

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশের বিরুদ্ধে আপিলের ওপর আগামীকাল রোববার (১০ অক্টোবর) শুনানি হতে পারে। বিষয়টি নিশ্চিত করেছেন আপিল আবেদনকারী আইনজীবী অ্যাডভোকেট নূরে আলম উজ্জ্বল।

বিএফইউজের নির্বাচন স্থগিত করে হাইকোর্টের দেওয়া আদেশ (স্টে) স্থগিত চেয়ে এর আগে বুধবার (৬ অক্টোবর) আপিল আবেদন করা হয়। সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় আইনজীবী অ্যাডভোকেট অন রেকর্ড শপ্ত রঞ্জন মন্ডল এ আবেদন করেন।

আপিল আবেদনের বিষয়ে আইনজীবী অ্যাডভোকেট নূরে আলম উজ্জ্বল জানান, চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের এক সাংবাদিকের করা রিট আবেদন শুনানি নিয়ে গত ২৮ সেপ্টেম্বর নির্বাচন স্থগিত করে আদেশ দেন হাইকোর্ট। ওই আদেশের বিষয়ে সংক্ষুব্ধ হয়ে তৃতীয়পক্ষ থেকে বেসরকারি টিভি চ্যানেল নাগরিক টেলিভিশনের হেড অব নিউজ, বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) অর্থসম্পাদক ও সাংবাদিক দীপ আজাদ আপিল আবেদন করেন। তিনি ওই আবেদনে ‘পক্ষভুক্ত হয়ে’ নির্বাচন নিয়ে দেওয়া আদেশ (স্টে) প্রত্যাহার চেয়েছেন।

তিনি আরও জানান, এ বিষয়ে করা আপিল আবেদনটি আগামীকাল রোববার (১০ অক্টোবর) আপিল বিভাগের চেম্বারজজ আদালতে শুনানি হতে পারে।

গত ২৮ সেপ্টেম্বর এক রিটের প্রাথমিক শুনানি নিয়ে বিএফইউজে নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করে আদেশ দেন বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ। আগামী ২৩ অক্টোবর এ নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা ছিল।

ভোটার তালিকায় নিজের নাম না থাকার বিষয়টি উল্লেখ করে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক মো. হাসান ফেরদৌস গত ২৩ সেপ্টেম্বর ভোটার তালিকায় নিজের নাম অন্তর্ভুক্তির নির্দেশনা চেয়ে এ রিট করেন।

এরপর ওই রিটের শুনানি নিয়ে গত ২৮ সেপ্টেম্বর বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাচন দুই মাসের জন্য স্থগিত করে আদেশ দেন হাইকোর্ট। এ আদেশের ফলে ওইদিন আপাতত ভোটগ্রহণ ও নির্বাচনী কার্যক্রম বন্ধ থাকলেও এখন অপেক্ষার পালা সুপ্রিম কোর্টের চেম্বারজজ আদালত আপিল শুনানিতে কী সিদ্ধান্ত দেন।

ওইদিন একইসঙ্গে রুলও জারি করেন আদালত। রুলে চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের সাবেক সাধারণ সম্পাদক মো. হাসান ফেরদৌসের নাম কেনো ভোটার তালিকায় অন্তর্ভুক্ত করা হবে না, তা জানতে চাওয়া হয়।

ভোটার তালিকায় একজনের নাম না ওঠায় তার নাম তালিকাভুক্ত করার দাবিতে করা রিটের শুনানি নিয়ে হাইকোর্টের বিচারপতি মো. মজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত ভার্চুয়াল বেঞ্চ এই আদেশ দেন। আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার তীর্থ সলিল পাল। তার সঙ্গে ছিলেন মো. নুরুল করিম।

ওইদিন ব্যারিস্টার তীর্থ সলিল পাল জানান, আগামী ২৩ অক্টোবর বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের (বিএফইউজে) নির্বাচন অনুষ্ঠান হওয়ার কথা রয়েছে। কিন্তু ওই নির্বাচনের জন্য প্রস্তুত ভোটার তালিকায় চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) সাবেক সাধারণ সম্পাদক মো. হাসান ফেরদৌস তার নাম না পাওয়ায় রিট আবেদন করেন। যদিও তিনি সিউজের রেগুলার মেম্বার এবং সাবেক সেক্রেটারি। সিউজের লিস্টে তার নাম থাকলেও বিএফইউজের ভোটার তালিকায় নাম না থাকায় সংক্ষুব্ধ হয়ে তিনি রিট আবেদেন করেন।

তিনি বলেন, রিটে তার পক্ষে আমরা ভোটার তালিকায় তার নাম অন্তর্ভুক্ত করা এবং নাম তালিকাভুক্ত না করা পর্যন্ত নির্বাচন স্থগিত চেয়ে হাইকোর্টে আবেদন করেছিলাম। শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব, শ্রম অধিদপ্তরের মহাপরিচালক (ডিজি), রেজিস্ট্রার ট্রেড অর্গানাইজেশন ও বিএফইউজেকে রিটে বিবাদি করা হয়।

বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) নির্বাচনের বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বী প্রার্থীদের তালিকা গত ২৫ সেপ্টেম্বর প্রকাশ করা হয়। যেখানে ৩৪টি মনোনয়নপত্র জমা পড়ে। এর মধ্যে একটি মনোনয়নপত্র বাতিল হওয়ায় ৩৩ জন প্রার্থীর খসড়া তালিকা প্রকাশ করা হয়।

Facebook Comments Box