ইয়াওমুল আহাদ (রবিবার), ১৩ জুন ২০২১

সুন্নত প্রচারের সার্বিক আনজাম যারা দিবেন উনাদেরকে বিশেষ ৪টি নিয়ামত দ্বারা সম্মানিত করা হবে

সুন্নত প্রচারের সার্বিক আনজাম যারা দিবেন উনাদেরকে বিশেষ ৪টি নিয়ামত দ্বারা সম্মানিত করা হবে

 

হাদীছ শরীফ এর মধ্যে হাবীবুল্লাহ হুযূর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তিনি ইরশাদ করেন –

مَنْ حَفِظَ سُنَّتـِيْ اَكْرَمَهُ اللّٰهُ بِاَرْبَعِ خِصَالٍ اَلْمَحَبَّةُ ف۪ى قُلُوبِ الْبَرَرَةِ وَالْـهَيْبَةُ فِ۪ىْ قُلُوْبِ الْفَجَرَةِ وَالسَّعَةُ فِى الرِّزْقِ وَالثِّقَةُ فِى الدِّيْنِ .

অর্থ: যারা আমার মহাসম্মানিত সুন্নত মুবারক হিফাযত করবে, মহান আল্লাহ পাক তিনি স্বয়ং নিজে ঐ ব্যক্তিকে চারটি বিষয় দ্বারা সম্মানিত করবেন। সে চারটি বিষয় হচ্ছে-

  • যে ব্যক্তি সম্মানিত সুন্নত মুবারক হিফাযত করবে, আমল করবে, ইত্তেবা করবে, সে অনুযায়ী চলবে মহান আল্লাহ পাক তিনি যারা নেককার আল্লাহওয়ালা-আল্লাহওয়ালী উনাদের অন্তরে সেই ব্যক্তির প্রতি মুহব্বত সৃষ্টি করে দিবেন। সুবহানাল্লাহ!
  • ফাসেক-ফুজ্জার, নাফরমান তাদের অন্তরের মধ্যে সেই ব্যক্তির প্রতি ভীতি রোব পয়দা হয়ে যাবে অর্থাৎ ফাসেক-ফুজ্জাররা উনার ভয়ে টট্টস্ত থাকবে, উনার ভয়ে হারাম কাজ থেকে বিরত থাকবে। সুবহানাল্লাহ!
  • মহান আল্লাহ পাক উনাকে রিযিকের প্রাচুর্যতা দান করবেন অর্থাৎ রিযিকের ব্যাপারে সার্বিকভাবে সচ্ছলতা দান করবেন। সুবহানাল্লাহ!
  • দ্বীনের মধ্যে উনাকে সম্মানিত এবং নির্ভরযোগ্য ব্যক্তি হিসেবে কবুল করা হবে অর্থাৎ তাকে আল্লাহওয়ালা হিসেবে কবুল করা হবে। সুবহানাল্লাহ! (তাফসীরে রূহুল বায়ান)

উক্ত পবিত্র হাদীছ শরীফ দ্বারা আমরা জানতে পারলাম যে, সম্মানিত সুন্নত মুবারক উনাকে হিফাযত করলে, আমল করলে, প্রচার করলে, সে অনুযায়ী চললে মহান আল্লাহ পাক তিনি চারটি বিশেষ নিয়ামত দ্বারা তাকে সম্মানিত করবেন।

জীন-ইনসান, বান্দা-বান্দী তারা সহজেই উক্ত পবিত্র হাদীছ শরীফ উনার আমল করে উক্ত নিয়ামত হাছিল করে হলে সকলকে যার যার কর্মক্ষেত্র  অর্থাৎ বাসা-বাড়ি, মসজিদ-মাদরাসা, অফিস-আদালত, ব্যবসা প্রতিষ্ঠান যার যেখানে সুযোগ রয়েছে তাকে সেখানেই সুন্নত প্রচার কেন্দ্র প্রতিষ্ঠা করতে হবে।

সুতরাং যে বা যারা সম্মানিত সুন্নত প্রচার কেন্দ্র প্রতিষ্ঠা করবে, সম্মানিত সুন্নত মুবারক হিফাযত করবে, ইত্তেবা করবে এবং সে অনুযায়ী চলবে উনাদেরকে মহান আল্লাহ পাক তিনি উক্ত চারটি নিয়ামত দ্বারা সম্মানিত করবেন। সুবহানাল্লাহ!

মহান আল্লাহ পাক তিনি  আমাদেরকে উক্ত পবিত্র হাদীছ শরীফ উনার উপর আমল করার তাওফিক্ব দান করুন। আমীন!

মুহম্মদ রিয়াদুজ্জামান

লেখক ও গবেষক

Facebook Comments Box