খামিছ (বৃহস্পতিবার), ৩০ মে ২০২৪

সীমান্তের ওপার থেকে আসা ঢলে বাড়ছে নদীর পানি

সুনামগঞ্জ সংবাদদাতা: সীমান্তের ওপার থেকে নেমে আসা পাহাড়ি ঢলে সুনামগঞ্জের সুরমা নদীর পানি বৃদ্ধি পেয়েছে। শনিবার পাওয়া তথ্য অনুযায়ী, তার আগের ২৪ ঘণ্টায় নদীটিতে ১৮৮ সেন্টিমিটার বৃদ্ধি পেয়েছে।

সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড গত জুমুয়াবার জানায়, গেল ২৪ ঘণ্টায় ভারতের আসাম ও মেঘালয় বৃষ্টিপাত অব্যাহত থাকায় সুরমা নদীর পানি ১৮৮ সেন্টিমিটার ও ও যাদুকাটা নদীর পানি ১৯ সেন্টিমিটার বেড়েছে। সুরমা নদীর পানি বৃদ্ধির ফলে পুরো জেলার বিভিন্ন নদ নদীর পানি ক্রমশ বাড়ছে।
সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ড পওর ২ এর নির্বাহী প্রকৌশলী মুহম্মদ শামসুদ্দোহা জানান, দেশের উত্তর-পূর্বাঞ্চল এবং তৎসংলগ্ন ভারতের আসাম ও মেঘালয় প্রদেশের স্থানগুলোতে মাঝারি থেকে ভারী বৃষ্টিপাতের কারণে সুনামগঞ্জ জেলায় প্রধান নদ-নদীসমূহের পানি সমতল বৃদ্ধি পাচ্ছে। তবে নদ-নদীগুলোর পানি সমতল এখনও বিপৎসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

এবার ফসল রক্ষায় পানি উন্নয়ন বোর্ডের আওতাধীন ৭২৪টি প্রকল্প বাস্তবায়ন কমিটির মাধ্যমে ১২০ কোটি টাকা ব্যয় করে ৫৩০ কিলোমিটার বাঁধ নির্মাণ করেছে পানি উন্নয়ন বোর্ড। সুনামগঞ্জের ১২ উপজেলায় ৫২টি হাওরে এবছর ২ লাখ ২২ হাজার ৬৯৫ হেক্টর জমি চাষাবাদ হয়েছে। কিছুদিনের মধ্যে জমির ধান পাকা শুরু হবে।

পাউবো জানায়, ওই ২৪ ঘণ্টায় মেঘালয়ের চেরাপুঞ্জিতে ১৯১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

Facebook Comments Box