ছুলাছা (মঙ্গলবার), ২৭ ফেব্রুয়ারি ২০২৪

সার্চ ইঞ্জিন বিংয়ের আপডেট ভার্সন আনলো মাইক্রোসফট

সার্চ ইঞ্জিন বিংয়ের আপডেট ভার্সন আনলো মাইক্রোসফট

প্রযুক্তি ডেস্ক: গুগলের পর সবচেয়ে বেশি জনপ্রিয় সার্চ ইঞ্জিন হলো মাইক্রোসফটের বিং। বরাবরই গুগল-বিং প্রতিযোগিতা করেই যাচ্ছে। তবে সেই পালে নতুন হাওয়া দেয় ওপেনএআইয়ের চ্যাটজিপিটি। গত বছরের নভেম্বরে তৈরি হওয়ার পর সারা বিশ্বেই এখন চ্যাটজিপিটি নিয়ে একটা আগ্রহ তৈরি হয়েছে। শুধু জানুয়ারি মাসেই বিশ্বের প্রায় ১০ কোটি মানুষ চ্যাটজিপিটি ব্যবহার করেছে। এটি কৃত্রিম বুদ্ধিমত্তার একটি চ্যাটবট সিস্টেম বা আলাপচারিতা করার অ্যাপলিকেশন। সার্চ ইঞ্জিন হলে অন্যান্য সার্চ ইঞ্জিনের থেকে অনেকটাই আলাদা এই চ্যাটবটি।

সান ফ্রান্সিসকোভিত্তিক সফটওয়্যার কোম্পানি ওপেনএআই’র পেছনে হাজার কোটি ডলার বিনিয়োগ করছে মাইক্রোসফট। গত মাসে কোম্পানিটি ওপেন এআই’র পেছনে ‘একাধিক বছরে কয়েকশ কোটি ডলার বিনিয়োগের’ মাধ্যমে একজোট হয়ে কাজ করার ঘোষণা দেয়।

পরে নিজেদের মেসেজিং সফটওয়্যারে ‘মাইক্রোসফট টিমস’ নামে নতুন প্রিমিয়াম সেবা চালুর ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এতে চ্যাটজিপিটি’র পাশাপাশি স্বয়ংক্রিয়ভাবে নোট তৈরি ও বিভিন্ন মিটিং হাইলাইট করার মতো ফিচারও আছে। মাইক্রোসফট বলেছে, নতুন বিং সার্চ ইঞ্জিনে গত বছর উন্মোচিত চ্যাটজিপিটি’র চেয়েও উন্নতমানের ওপেনএআই প্রযুক্তি আছে। এই সক্ষমতা কোম্পানির ‘এজ’ ওয়েব ব্রাউজারেও সম্পৃক্ত করা হবে।

চ্যাটজিপিটির সঙ্গে টেক্কা দিতে গুগল হাজির হয় নতুন এআই গুগল বার্ড নিয়ে। তবে মাইক্রোসফটের বিংয়ের নতুন ভার্সন মড়ার ওপর খাঁড়ার ঘা হয়ে দেখা দিল গুগলের জন্য। যদিও গুগলের ক্রোম ব্রাউজারের জনপ্রিয়তার কাছে হার মানতে হয়েছিল মাইক্রোসফটের বিং সার্চ ইঞ্জিনকে। কিন্তু কৃত্রিম বুদ্ধিমত্তার জগতে ফের একবার গুগলকে টক্কর দিতে তৈরি মাইক্রোসফট।

এ বিষয়টি মাথায় রেখে মাইক্রোসফটের সিইও সত্য নাদেলা বলেন, আজ থেকে প্রতিযোগিতা শুরু হচ্ছে। মাইক্রোসফট তার বিং ইন্টারনেট-সার্চ ইঞ্জিন এবং এজ ব্রাউজারের নতুন ভার্সনগুলো লঞ্চ করেছে ওপেনএআইয়ের সর্বশেষ প্রযুক্তি চ্যাটজিপিটি ব্যবহার করে।

বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, এই পদক্ষেপটি ওয়েব বা তথ্য অনুসন্ধানে গুগলের আধিপত্যের জন্য এখন পর্যন্ত সবচেয়ে বড় হুমকি হিসেবে কাজ করবে। উভয় টেক জায়ান্টের মধ্যে এআই যুদ্ধের সূচনা হতে পারে বলে মনে করছেন অনেক বিশেষজ্ঞ।

এদিকে বিংয়ের সর্বশেষ ভার্সনটি যে কোনো লিংকের চেয়ে বেশি কার্যকরী হবে। বিং শুধু প্রাসঙ্গিক লিংকগুলো দেখাবে না, বিস্তারিত উত্তরও দেবে। ব্যবহারকারীরা তাদের জিজ্ঞাসা সম্পর্কে ভালো ধারণা পেতে এআই সম্পন্ন চ্যাটবটের সঙ্গে কথা বলতে পারবেন। যে কোনো প্রশ্নের আরও প্রাসঙ্গিক উত্তর সার্চ পেজের ডান দিকে দেখানো হবে।

সূত্র: দ্য ভার্জ/মাইক্রোসফট ব্লগ

Facebook Comments Box