সাবত (শনিবার), ২২ জুন ২০২৪

সউদীতে এক সপ্তাহে ১৭ হাজার প্রবাসী আটক

প্রবাস ডেস্ক: মধ্যপ্রাচ্যের দেশ সউদী আরবে মাত্র এক সপ্তাহের ব্যবধানে ১৭ হাজার প্রবাসীকে আটক করেছে দেশটির আইন-শৃঙ্খলারক্ষাকারী বাহিনী। রেসিডেন্সি, শ্রম এবং সীমান্ত আইন ভঙ্গ করার অপরাধে তাদের আটক করা হয়েছে।

সউদী আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া তথ্য অনুযায়ী, গত ১৬ মার্চ থেকে ২২ মার্চ পর্যন্ত রেসিডেন্সি আইন ভঙ্গ করায় ৯ হাজার ২৫৯ জনকে, অবৈধভাবে সীমান্ত অতিক্রম করে সউদী আরবে প্রবেশের চেষ্টাকালে ৪ হাজার ৮৯৯ জনকে এবং শ্রম সংক্রান্ত বিষয় নিয়ে ২ হাজার ৪৯১ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

মন্ত্রণালয়ের প্রকাশিত প্রতিবেদনে বলা হয়েছে, সউদী আরবে অপরাধ সংঘটিত করে পালানোর চেষ্টাকারী অপরাধীদের সহায়তা করার সময় ১৮ জনকে হাতেনাতে ধরা হয়েছে। সবমিলিয়ে সউদী থেকে প্রতিবেশী দেশগুলোতে পালিয়ে যাওয়ার চেষ্টাকালে ৬৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় সতর্কতা দিয়েছে, যারা সউদীতে অবৈধ প্রবেশে সহায়তা করবে, আইন ভঙ্গকারীদের সহায়তা ও আশ্রয় দেবে তাদের সর্বোচ্চ ১৫ বছরের কারাদণ্ড অথবা ১০ লাখ রিয়াল জরিমানা অথবা গাড়ি ও সম্পত্তি বাজেয়াপ্ত করা হতে পারে।

সউদী আরবে যেন অবৈধভাবে কেউ থাকতে না পারেন, সেটি নিশ্চিতে গত কয়েক বছরে বেশ কড়াকড়ি অবস্থানে রয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। অবৈধ অভিবাসীদের ধরতে কয়েকদিন পর পরই ধরপাকড় চালাচ্ছে তারা। এসব অভিযানে অনেক মানুষ আটক হচ্ছেন এবং পরবর্তীতে তাদের নিজ দেশে ফেরত পাঠানোর ব্যবস্থা করা হচ্ছে।

সূত্র: খালিজ টাইমস

Facebook Comments Box