ইয়াওমুস সাবত (শনিবার), ২৭ ফেব্রুয়ারি ২০২১

শ্রম আইনের ‘শ্রমিক স্বার্থবিরোধী’ ধারা বাতিলের দাবি

শ্রম আইনের ‘শ্রমিক স্বার্থবিরোধী’ ধারা বাতিলের দাবি

নিজস্ব প্রতিবেদক: শ্রম আইনের ২৩, ২৬, ২৭ (৩ক), ১৭৯ (২,৫), ১৮০ (১খ) ও ২৩২(৩) নম্বর শ্রমিক স্বার্থবিরোধী ধারাগুলো বাতিলের দাবিতে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার (১৯ ফেব্রুয়ারি) জাতীয় প্রেসক্লাবের সামনে গার্মেন্টস শ্রমিক ফ্রন্টের ব্যানারে এ কর্মসূচি পালন করা হয়।

সংগঠনটির সভাপতি আহসান হাবিব বুলবুলের সভাপতিত্বে বক্তারা বলেন, সম্প্রতি শ্রম আইন সংশোধনের উদ্যোগ নেয়া হয়েছে। এই সংশোধিত আইনের শ্রমিক স্বার্থবিরোধী ধারাসমূহ বাতিল করার পাশাপাশি হয়রানি ও নির্যাতনমুক্ত কর্মপরিবেশ নিশ্চিত করতে, আইএলও কনভেনশনের ৮৭ ও ৯৮ ধারা অনুসারে অবাধ ট্রেড ইউনিয়ন অধিকার দিতে হবে।

লিখিত বক্তব্যে নেতৃবৃন্দ বলেন, হয়রানি ও নির্যাতনমুক্ত কর্মপরিবেশ নিশ্চিত করার আহ্বান নিয়ে গত বছর আইএলও কনভেনশন ১৯০ গৃহীত হয়েছে। কিন্তু বাংলাদেশ সরকার এখনও এই কনভেনশনে অনুস্বাক্ষর করেনি। যার দ্বারা সরকারের ওপর মালিকদের প্রভাবের মাত্রা নির্ণয় করা যায়। তাই আমরা সরকারের কাছে অনুরোধ করছি, শুধু বাংলাদেশে নয়, বাংলাদেশের যেসব শ্রমজীবী ভাই-বোনরা প্রবাসে কর্মরত আছেন, তাদের সুরক্ষার জন্যও এই কনভেনশনে অনুস্বাক্ষর করুন। যাতে করে আমাদের শ্রমিকদের অধিকার ও স্বার্থ নিশ্চিত হয়। অন্যথায় সারাদেশে শ্রমিকরা বৃহত্তর আন্দোলন গড়ে তুলবে বলেও হুঁশিয়ারি দেন তারা।

এ সময় বক্তারা শ্রমিকদের চাকরি অবসানকালীন সুবিধার প্রাপ্তি নিশ্চিতকরণ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের বাজার মূল্যের সঙ্গে মজুরি নির্ধারণের জোর দাবি জানান।

Facebook Comments