জুমুআ (শুক্রবার), ১২ আগস্ট ২০২২

শিলাবৃষ্টিতে আম-লিচুর গুটি নষ্ট হওয়ার আশঙ্কা

দিনাজপুর সংবাদদাতা: দিনাজপুরে শিলাবৃষ্টিতে বিপুল পরিমাণ আম ও লিচুর গুটি নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। এতে করে ১০ শতাংশ আম ও লিচুর উৎপাদন হ্রাস পেতে পারে বলে জানিয়েছে কৃষি বিভাগ।

চৈত্র মাসের শেষভাগে দিনাজপুর জেলায় প্রায় প্রতিদিনই কোনো না কোনো উপজেলায় ঝড় ও শিলাবৃষ্টি হচ্ছে। শিলাবৃষ্টির কারণে ব্যাপক ক্ষতির মুখে পড়েছে সদ্য বেড়ে ওঠা লিচু ও আম। সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে দিনাজপুরের বোচাগঞ্জ, বীরগঞ্জ, নবাবগঞ্জ ও ঘোড়াঘাটের আম লিচুর বাগানগুলো। এতে লোকসানের আশঙ্কায় রয়েছেন কৃষক ও বাগান মালিকরা।

বোচাগঞ্জ উপজেলার ১নং নাফানগর ইউনিয়নের তেনা গ্রামের আম, লিচু ও তরমুজ চাষি জাকির হোসেন জানান, রোববারের শিলাবৃষ্টিতে তার ৬ হাজার আমগাছ ও ৩শ লিচুর গুটি ঝরে পড়েছে। তরমুজ নষ্ট হয়ে গেছে। পরে আরও আম লিচুর গুটি ঝরে পড়বে।

বোচাগঞ্জ উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা জানান, শিলাবৃষ্টিতে আম লিচুর কী পরিমাণ ক্ষতি হয়েছে তা এখনো দৃশ্যমান নয়। শিলার আঘাতে যে আম লিচুগুলো আঘাতপ্রাপ্ত হয়েছে তা কিছুদিন পর দৃশ্যমান হবে এবং ঝরে পড়বে। তবে যেসব এলাকায় শিলাবৃষ্টি হয়েছে সেসব এলাকায় আম লিচুর ১০ শতাংশ উৎপাদন হ্রাস পেতে পারে।

Facebook Comments Box