ইয়াওমুস ছুলাছা (মঙ্গলবার), ১৩ এপ্রিল ২০২১

রিজার্ভ চুরি নিয়ে সংসদ নীরব কেন: প্রশ্ন সিপিডি’র

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির ঘটনা নিয়ে ফিলিপাইনের সিনেটে যখন তোলপাড় তখন দেশের সংসদীয় কমিটিগুলো এ ব্যাপারে নীরব কেন এটা নিয়ে প্রশ্ন তুলেছে সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)।

গবেষণা সংস্থাটি জানিয়েছে, এই রিজার্ভ চুরি দেশের দেশের অর্থব্যবস্থার জন্য অশনিসংকেত। রোববার সকালে রাজধানীর সিরডাপ মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে সিপিডির প্রতিনিধিরা এসব কথা বলেন।

সংবাদ সম্মেলনে সিপিডির পক্ষ থেকে বলা হয়, আগামী ২০১৬-১৭ অর্থবছরের বাজেটের জন্য অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত যে আভাস দিয়েছেন দেশের অর্থনৈতিক অবস্থা বিবেচনায় তা আরও বাড়ানো প্রয়োজন। ২০১৬-১৭ অর্থবছরের বাজেট তিন লাখ ৪০ হাজার কোটি টাকার চেয়ে বেশি হওয়া দরকার বলে মনে করছে সংস্থাটি।

গবেষণা প্রতিষ্ঠানটির দাবি, সরকারি কর্মকর্তা-কর্মচারীদের বেতন বৃদ্ধির কারণেই চলতি অর্থবছরে সম্ভাব্য মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি ৭ ধরা হয়েছে। জিডিপির এই লক্ষ্যমাত্রা পূরণ হবে না।

সংস্থাটি জানায়, চলতি অর্থবছরে এনবি আরের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে এক লাখ ৭৬ হাজার ৩৭০ কোটি টাকা। প্রথম তিন প্রান্তিকে (জুলাই থেকে মার্চ) রাজস্ব আদায় হয়েছে এক লাখ ৭ হাজার ২১৩ কোটি ৪০ লাখ টাকা। এ সময় পর্যন্ত রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল এক লাখ ২১ হাজার ২৬০ কোটি টাকা।

Facebook Comments