ইয়াওমুল আরবিয়া (বুধবার), ২২ সেপ্টেম্বর ২০২১

রাজারবাগ শরীফের ৬৩ দিনব্যাপী মাহফিলের উদ্বোধনী অনুষ্ঠান আজ

রাজারবাগ শরীফের ৬৩ দিনব্যাপী মাহফিলের উদ্বোধনী অনুষ্ঠান আজ

নিজস্ব প্রতিবেদক: বছরের প্রতিটি দিনেই ঢাকার প্রাণকেন্দ্র রাজারবাগ পুলিশ লাইনে অবস্থিত ঐতিহ্যবাহী রাজারবাগ দরবার শরীফে নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার সম্মানার্থে সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ মাহফিল হয়ে থাকে। এর মধ্যে বিশেষ ইন্তেজামে এবং বিশেষ ব্যবস্থাপনায় পবিত্র ১২ ই শরীফ তথা পবিত্র ঈদ্-এ মীলাদে হাবীবুল্লাহ ছল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম উপলক্ষে ৬৩ দিনব্যাপী বিশেষ মাহফিলের ব্যবস্থা করা হয়। সেই ধারাবাহিকতায় আজ বাদ মাগরিব থেকে শুরু হচ্ছে ৬৩ দিনব্যাপী বিশেষ মাহফিলের উদ্বোধনী অনুষ্ঠান।

সোমবার (২৮ মুহররম, ৬ সেপ্টেম্বর) বাদ মাগরিব এই মাহফিলের উদ্বোধন করবেন পবিত্র রাজারবাগ শরীফ উনার শাহদামাদ কুতুবুল আলম, নকশায়ে হায়দার, আহলে বাইতে রসূল সাইয়্যিদুনা হয়রত শাফিউল উমাম আলাই‌হিস সালাম এবং কুতুবুল আলম, নকশায়ে গনী, আহলে বাইতে রসূল সাইয়্যিদুনা হযরত হাদিউল উমাম আলাই‌হিস সালাম।

উদ্বোধনী অনুষ্ঠানে দেশ-বিদেশ থেকে আশেকিন, যাকেরিন, মুহিব্বীন, মুরিদীনসহ বিভিন্ন শ্রেণি-পেশার মানুষ অংশগ্রহণ করে এই মাহফিলকে জাঁকজঁমকের সাথে বরণ করে নিবেন এবং উদযাপন করবেন।

 

পবিত্র সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার ৬৩ দিনব্যাপী মাহফিল এর প্রথম ৩০ দিন প্রতিযোগিতা মাহফিল, পরের ৩০ দিন ওয়াজ শরীফ মাহফিল, পরের তিনদিন হামদ, নাত ও সামা শরীফ মাহফিল অনুষ্ঠিত হবে।

 

প্রতিযোগিতা মাহফিলে বিষয়ভিত্তিকভাবে শিশু-কিশোর, ছাত্র-যুবক ও বয়স্করা অংশগ্রহণ করবেন। মাহফিল শেষ প্রতিযোগীগণকে পুরস্কার বিতরণ করা হবে।

ওয়াজ শরীফ মাহফিলের প্রতিদিন তিনজন আলোচক পূর্ব নির্ধারিত তিনটি নির্দিষ্ট বিষয়ের উপর আলোচনা করবেন।

 

মীলাদ শরীফ ও ক্বিয়াম শরীফের মধ্য দিয়ে প্রতিদিনের মাহফিলের শেষভাগে বিশেষ দোয়া-মুনাজাত এবং নছীহত মুবারক পেশ করবেন রাজারবাগ শরীফ-উনার সম্মানিত শায়েখ ও মুর্শিদ ক্বিবলা সাইয়্যিদুল আউলিয়া, মুজাদ্দিদে আ’যম, সুলতানুন নাসির, হাবীবুল্লাহ, আহলে বাইতে রাসুল, সাইয়্যিদুনা হযরত ইমামুল উমাম আলাইহিস সালাম তিঁনি। সুবহানাল্লাহ!

 

উল্লেখ্য, প্রতি রাতেই মাহফিল শেষে মাহফিলে অংশগ্রহণকারীগণের মধ্যে বরকতময় তাবারুক বিতরণ করা হবে। এছাড়া নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-উনার মহা সম্মানিত বিলাদতী শান মুবারক প্রকাশ (পৃথিবীতে আগমন) তারিখ পবিত্র ১২-ই রবিউল আউওয়াল শরীফ উনার দিন সকালে কোটি কোটি কণ্ঠে মীলাদ শরীফ পাঠ করা হবে।

সম্মিলিত মীলাদ শরীফ পাঠ শেষে কয়েক হাজার সজ্জিত গাড়ি, ঘোরার গাড়ি, বাইকসহ ঢাকা শহরের প্রতিটি ওয়ার্ডে গিয়ে পবিত্র মীলাদ-ক্বিয়াম পাঠ করা হবে এবং মানুষদের মধ্যে ৬৩ হাজার বরকতময় তাবারুক বিতরণ করা হবে।

 

৬৩ দিনব্যাপী বিশেষ এই মাহফিলের উদ্দেশ্য সম্পর্কে জানতে চাইলে রাজারবাগ শরীফ থেকে জানানো হয়, “প্রিয় নবীজী নূরে মুজাস্সাম হাবীবুল্লাহ হুজুর পাক ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনার সুমহান আদর্শ মুবারক, সুন্নাহ মুবারক,  ছানা-ছিফত মুবারক কায়িনাতের সকলের মাঝে ছড়িয়ে দিয়ে মহান আল্লাহ পাক এবং উনার প্রিয়তম রসূল ছল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম উনাদের সন্তুষ্টি-রেজামন্দী লাভ করার লক্ষেই ৬৩ দিন ব্যাপী সাইয়্যিদুল আ’ইয়াদ শরীফ উনার বিশেষ এই মাহফিলের আয়োজন-ইন্তেজাম করা হয়েছে।”

Facebook Comments Box