ইয়াওমুল আহাদ (রবিবার), ০৯ মে ২০২১

রক্ত জমাট: অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে এবার অস্ট্রেলিয়ায় একজনের মৃত্যু

রক্ত জমাট: অ্যাস্ট্রাজেনেকার টিকা নিয়ে এবার অস্ট্রেলিয়ায় একজনের মৃত্যু

নিউজ ডেস্ক: ইতালির পর এবার অস্ট্রেলিয়ায় অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা নেওয়া ৪৮ বছর বয়সী এক নারী রক্ত জমাট বেঁধে মারা গেছেন। অস্ট্রেলিয়ায় এমন মৃত্যুর ঘটনা এটিই প্রথম।

অ্যাস্ট্রজেনেকার টিকাই ওই নারীর শরীরে রক্ত জমাট বাঁধার কারণ বলে ধারণা করা হচ্ছে। নিউ সাউথ ওয়েলসের বাসিন্দা ওই নারী গত ৮ এপ্রিল টিকা নিয়েছিলেন।

অস্ট্রেলিয়ার ‘থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন’ (টিজিএ) জানায়, এর আগে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়ার পর সেখানে আরও দুইজনের শরীরে রক্ত জমাট বাঁধার উপসর্গ দেখা দেওয়ার তথ্য পাওয়া গেছে।

অস্ট্রেলিয়ার টিকার নিরাপত্তা বিষয়ক নজরদারি সংস্থা ‘ভিএসআইজি ’ জানায়, মারা যাওয়া নারীর শরীরে রক্ত জমাট বাঁধার অন্য কোনও কারণ খুঁজে পাওয়া না যাওয়ায় ধারণা করা হচ্ছে, টিকার পার্শ্বপ্রতিক্রিয়াতেই তার মৃত্যু হয়েছে।

ওই নারীর মৃত্যুর কারণ খতিয়ে দেখতে ভিএসআইজি শুক্রবার বিকালে বৈঠক করেছে। ‘থেরাপিউটিক গুডস অ্যাডমিনিস্ট্রেশন’ (টিজিএ) জানায়, ওই নারী ডায়াবেটিস ছিল। আরও কয়েকটি কারণে তার দীর্ঘমেয়াদে চিকিৎসা চলছিল।

অস্ট্রেলিয়ায় এ পর্যন্ত ২২ হাজার মানুষ কোভিড-১৯ এ আক্রান্ত হয়েছে এবং মারা গেছে ৯০৯ জন। আর দেশটিতে এখন পর্যন্ত প্রায় নয় লাখ মানুষকে অ্যাস্ট্রাজেনেকার টিকা দেওয়া হয়েছে।

টিজিএ জানায়, এই টিকা নেওয়া প্রায় প্রতি তিন লাখে একজনের শরীরে রক্ত জমাট বাঁধার উপসর্গ দেখা যাচ্ছে। তারা বিশেষ গুরুত্বের সঙ্গে সমস্যাটি পর্যবেক্ষণ করছে।

এর আগে বৃহস্পতিবার ইতালিতে অ্যাস্ট্রাজেনেকার কোভিড-১৯ টিকা নিয়ে রক্ত জমাট বাঁধার বিরল উপসর্গ দেখা দেওয়া ৪ জনের মৃত্যুর খবর জানিয়েছিল দেশটির ওষুধ নিয়ন্ত্রক সংস্থা এআইএফএ।

রক্ত জমাট বাঁধার পার্শ্বপ্রতিক্রিয়া নিয়ে বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দেওয়ায় গত মাসেই ইতালি ইউরোপের আরও অনেক দেশের মতো অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ সাময়িক সময়ের জন্য স্থগিত করেছিল।

অ্যাস্ট্রাজেনেকা বলেছে, তারা রক্ত জমাট বাঁধার উপসর্গ মিলেছে এমন প্রত্যেকটি ঘটনা খতিয়ে দেখছে। বিরল হলেও কেন এমনটা ঘটছে তার ব্যাখ্যাও খুঁজে বের করার চেষ্টা করছে তারা।

Facebook Comments Box