ইসনাইন (সোমবার), ০৪ জুলাই ২০২২

মেক্সিকোর তেল কোম্পানিতে বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২৪

মেক্সিকোর তেল কোম্পানির রাসায়নিক স্থাপনায় বিস্ফোরণে মৃতের সংখ্যা বেড়ে ২৪ জনে দাঁড়িয়েছে। গত বুধবার তেল কোম্পানি পেমেক্সের প্রধান রাসায়নিক স্থাপনায় বড় ধরনের বিস্ফোরণ ঘটে। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে জানিয়েছে কর্তৃপক্ষ। এ ঘটনায় আহত হয়েছে ১৩৬ জন, এদের মধ্যে ৫৮ জনই পেমেক্সের কর্মী।

বুধবার বিকেলে স্থানীয় সময় তিনটার দিকে উপকূলীয় রাজ্য ভেরাক্রুজের বন্দর নগরী কোটজাকোলকোসে অবস্থিত ওই স্থাপনাটিতে বিস্ফোরণের ঘটনা ঘটে। বিস্ফোরণের বিকট শব্দে গোটা এলাকা কেঁপে ওঠে এবং আগুন ছড়িয়ে পড়ে।

বুধবার সন্ধ্যার মধ্যে আগুন নিয়ন্ত্রণে আনে কর্তৃপক্ষ। বিস্ফোরণের পরপরই শুরু হয় উদ্ধার অভিযান। শত শত মানুষকে ওই স্থাপনা থেকে সরিয়ে নেয়া হয়। বন্ধ করে দেয়া হয় স্থানীয় সকল শিক্ষা প্রতিষ্ঠান। তাৎক্ষণিকভাবে আগুন লাগার কারণ জানা যায়নি।

পেমেক্সে এ জাতীয় বিস্ফোরণের ঘটনা নতুন নয়। প্রায়ই এই কোম্পানিতে দুর্ঘটনার খবর পাওয়া যায়। গত ফেব্রুয়ারি মাসেও ওই স্থাপনায় অগ্নিকাণ্ডের ঘটনায় এক কর্মী প্রাণ হারিয়েছিলেন।

এছাড়া মাত্র কয়েক সপ্তাহ আগেই পেমেক্সের তেল প্রক্রিয়াকরণ অংশে আগুন লেগে তিনজন নিহত ও সাতজন আহত হয়েছিল। ২০১৩ সালে মেক্সিকোর  সিটিতে এই কোম্পানির সদর দপ্তরে এক বিস্ফোরণে কমপক্ষে ৩৭ জন নিহত হয়েছিল।

Facebook Comments Box