সাবত (শনিবার), ২২ জুন ২০২৪

মূল্যস্ফীতি ৬ শতাংশে রাখার লক্ষ্যমাত্রা নিয়ে পরিকল্পনামন্ত্রীর সংশয়

নিজস্ব প্রতিবেদক: আগামী অর্থবছরের প্রস্তাবিত বাজেটে মূল্যস্ফীতি ৬ শতাংশে রাখার লক্ষ্য নির্ধারণ করা হলেও তা বাস্তবায়ন নিয়ে সংশয় প্রকাশ করেছেন পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান এমপি। তিনি বলেন, মূল্যস্ফীতি কমানো যাবে। তবে ৬ এ নামানো যাবে না বলে আমি ব্যক্তিগতভাবে মনে করি। আজ মঙ্গলবার ( ৬ জুন) শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভা শেষে এসব কথা বলেন মন্ত্রী।

এর আগে একনেক সভায় ১৮টি প্রকল্প অনুমোদন দেয়া হয়েছে। এতে সভাপতিত্ব করেন একনেক চেয়ারপারসন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সভা শেষে সংবাদ সম্মেলনে বিস্তারিত জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। পরিকল্পনামন্ত্রী বলেন, কিছু পদ্ধতির মাধ্যমে বাজার নিয়ন্ত্রণ করতে হবে। ট্রিগার চেপে সতর্কতার সঙ্গে বাজার পরিস্থিতি মোকাবেলা করতে হবে। পেঁয়াজ আমদানির বিষয়ে তিনি বলেন, আরো আগে আমদানি করা গেলে ৯০ টাকা কেজিতে পেঁয়াজ কিনতে হতো না। তাই বাজার মনিটরিং করে দ্রুত পদক্ষেপ নিতে হবে।

বৈশ্বিক বাজারে কমলেও আমাদের দেশে নিত্যপণ্যের দাম কমছে না কেন?এমন প্রশ্নের জবাবে এমএ মান্নান বলেন, বিদেশে কমলেও রাতারাতি দেশে প্রভাব পড়ে না। কারণ, আমরা অনেক পণ্যের দাম দুই মাস আগে পেমেন্ট করেছি। আমাদের দেশে কমতে সময় লাগবে। এছাড়া ডলারের দাম এখনো কমেনি।

বাড়তি মূল্যস্ফীতি নিয়ে দুঃখ প্রকাশ করে মন্ত্রী বলেন, আশা করেছিলাম মূল্যস্ফীতি কিন্তু কমেনি, বরং আরো বেড়েছে। এটা দুঃখজনক। দুই সপ্তাহের মধ্যে লোডশেডিং কমবে বলেছেন বিদ্যুৎ প্রতিমন্ত্রী। প্রার্থনা করি দুই সপ্তাহের মধ্যে লোডশেডিং কমে আসুক। তবে মূল্যস্ফীতি কবে কমবে তা বলতে পারবো না। আমরা মূল্যস্ফীতি দাবিয়ে রাখার জন্য যা যা করণীয় তা করবো।

Facebook Comments Box