ইয়াওমুস সাবত (শনিবার), ২৭ ফেব্রুয়ারি ২০২১

মিয়ানমার সেনাবাহিনীর পেজ ডিলিট করল ফেইসবুক

মিয়ানমার সেনাবাহিনীর পেজ ডিলিট করল ফেইসবুক

নিউজ ডেস্ক : মিয়ানমার সেনাবাহিনীর প্রধান ফেইসবুক পেজ ডিলিট করে দিয়েছে সামাজিক যোগাযোগমাধ্যম কোম্পানিটি। দেশটির একটি শিপইয়ার্ডে দুই জন বিক্ষোভকারীকে গুলি করে মারার একদিন বাদে রবিবার পেজ ডিলিটের কথা জানালো ফেইসবুক।

ফেইসবুকের একজন মুখপাত্র বিবৃতিতে বলেছেন, আমাদের বৈশ্বিক নীতিমালা রক্ষায় আমরা তাতমাদও ট্রু নিউজ ইনফরমেশন টিম পেজ ফেইসবুক থেকে সরিয়ে দিয়েছি। কমিউনিটি সংক্রান্ত নীতিমালা বারবার অমান্য করার দায়ে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

দেশটির সেনাবাহিনীর পক্ষ থেকে এ বিষয়ে এখনো কোনো মন্তব্য করা হয়নি। রয়টার্স এক কর্মকর্তাকে ফোন করলে তিনি কথা বলতে রাজি হননি। মিয়ানমার সেনাবাহিনী এই পেজের মাধ্যমে দেশের সর্বশেষ অবস্থার আপডেট জানাচ্ছিল। সেখান থেকে ভুয়া খবর দেয়ার অভিযোগ ওঠার পর পেজ ডিলিট হয়ে গেল।

এর আগে ২০১৮ সালে ফেইসবুক থেকে দেশটির সেনাবাহিনী প্রধানসহ মোট ২০ জনকে নিষিদ্ধ করা হয়। সরানো হয় শতশত পেজ। গত নভেম্বরের নির্বাচনের সময়ও ফেইসবুক জানায়, ৭০টি ভুয়া অ্যাকাউন্ট তারা ব্লক করেছে।

১ ফেব্রুয়ারি মিয়ানমারের সেনা অভ্যুত্থানের প্রতিবাদে দেশটির বিভিন্ন জায়গায় বিক্ষোভ চলছে। কাঁদানে গ্যাস, জলকামান, রাবার বুলেট ছুড়ে বিক্ষোভকারীদের ওপর চড়াও হয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। এর মধ্যে ৯ ফেব্রুয়ারি রাজধানী নেপিডোতে সেনাশাসন বিরোধী বিক্ষোভকালে গুলিতে আহত হন ২০ বছরের এক নারী। তিনি নেপিডোর একটি হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রে চিকিৎসাধীন ছিলেন। শুক্রবার মারা যান। শনিবার মারা যান আরও দুজন।

এ ঘটনার পর সহিংসতা থেকে সরে আসতে দেশটির সেনাবাহিনীর প্রতি আহ্বান জানিয়েছে ওয়াশিংটন।

সেনাবাহিনী ইতিমধ্যে প্রতিশ্রুতি দিয়ে বলেছে, ‘গণতান্ত্রিকভাবে আয়োজিত নির্বাচন শেষে বিজয়ীদের হাতে ক্ষমতা তুলে দেয়া হবে।’

Facebook Comments