ইয়াওমুস সাবত (শনিবার), ২৪ জুলাই ২০২১

মাটির হাঁড়িতে কেন রান্না করবেন?

মাটির হাঁড়িতে কেন রান্না করবেন?

স্বাস্থ্য ডেস্ক: মাটির হাড়িতে রান্না করা খাছ সুন্নত উনার অন্তর্ভূক্ত। মাটির হাড়িতে রান্নায় শুধু খাবারের স্বাদই নয় পাশাপাশি স্বাস্থ্যগত উপকারিতাও রয়েছে।

অতিরিক্ত তেল অনেক ক্ষেত্রেই খাবারের নিজস্ব স্বাদ নষ্ট করে দেয়। আবার অনেকেই আছেন তেল যতটা সম্ভব কম খাওয়ার চেষ্টা করেন। দুই ক্ষেত্রেই মাটির হাঁড়ি হতে পারে সমাধান।

মাটির হাঁড়িতে এক টেবিল চামচ তেলেই এক বেলার খাবার রান্না করা সম্ভব। মাটির হাঁড়ি তাপ বেশিক্ষণ ধরে রাখতে পারে। তাই অল্প আঁচে এতে অনেকক্ষণ রান্না করা যায়। আবার এ ধরনের পাত্রে তাপ সমানভাবে ছড়িয়েও যায়। মাটির হাঁড়ি খাবারের আর্দ্রতা ধরে রাখে বলে অল্প তেলই যথেষ্ট।

মাটির হাঁড়ি প্রাকৃতিকভাবেই অ্যালকালাইন গোত্রের। এর মানে হলো যখন পাত্রটা গরম হয় তখন এটি নিজে থেকেই খাবারের অ্যাসিডের সঙ্গে মৃদু বিক্রিয়া ঘটায়। এতে করে খাবারের পিএইচ লেভেল ঠিক থাকে ও খাবার হয় সহজপাচ্য। এ প্রক্রিয়ায় খাবারের স্বাদ তো বাড়েই, সেইসঙ্গে খাবারটা স্বাস্থ্যকরও হয়।

রান্নার আধুনিক উপকরণগুলোর একটা বড় সমস্যা হলো এগুলো খাবারের ভেতরকার মাইক্রোনিউট্রেন্ট নষ্ট করে স্বাদ বদলে দেয়। মাটির হাঁড়িতে এ সমস্যা নেই। এ হাঁড়িতে ছোটখাটো পুষ্টি উপাদান নষ্ট হয় না বলে স্বাদও থাকে অক্ষুন্ন। অন্যদিকে মাটির হাঁড়িতে রান্না করা হলে খাবারে কিছুটা বাড়তি আয়রন, ক্যালসিয়াম, ফসফরাস ও ম্যাগনেশিয়াম যোগ হয়। এতেও খাবারের স্বাদ বাড়ে এবং স্বাস্থ্য উপাদান কমে না গিয়ে উল্টো বেড়ে যায়।

Facebook Comments Box