খামিছ (বৃহস্পতিবার), ৩০ মে ২০২৪

ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা

ভাঙা-মাড়াইয়ে ব্যস্ত দিনাজপুরের ভুট্টা চাষি

বগুড়া সংবাদদাতা: বগুড়ার সোনাতলায় ভুট্টা চাষে কৃষকদের আগ্রহ বাড়ছে। উপজেলার যমুনা ও বাঙালি নদীর চরাঞ্চলে ২০০ হেক্টর জমিতে ভুট্টা চাষ করা হয়েছে। প্রাকৃতিক কোনো দূর্যোগ না হলে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কম খরচ, কম সময় ও লাভজনক হওয়ায় কৃষক ভুট্টা চাষ করছে।

উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা গেছে, ওই উপজেলার একটি পৌরসভা ও সাতটি ইউনিয়নে সুপার শাহিন-২৭৬০ জাতের ভুট্টা চাষ করছে সবচেয়ে বেশি। এছাড়াও রয়েছে এনকে-৪০, ডন-১১, ৯০০-এম গোল্ড। নওদাবগা, ঠাকুরপাড়া, কোড়াডাঙ্গা, পোড়াপাইকর, কুশাহাটা, হুয়াকুয়া, পাকুল্যা এলাকার কৃষক ভুট্টা চাষে আগ্রহ দেখাচ্ছে সবচেয়ে বেশি।

উপজেলা কৃষি কর্মকর্তা মাসুদ আহমেদ জানান, ভুট্টা একটি লাভজনক ফসল। সংশ্লিষ্ট উপজেলায় ধানের পরেই ভুট্টা চাষের স্থান। ভুট্টা উর্বর জমিতে বেশ ভালো হয়। ভুট্টা বপনের সাড়ে ৪ থেকে ৫ মাসের মাথায় ঘরে তোলা সম্ভব। এমনকি ভুট্টা চরাঞ্চলের বালি মাটিতে বপন করলেও ফলন পাওয়া যায় বেশ ভালো। ভুট্টা চাষে সার ও পানির তেমন প্রয়োজন হয় না। আগাছা পরিষ্কার করতে হয় না। পোকামাকড় কম হয়। ফলে উৎপাদন খরচ খুবই কম। এছাড়াও ভুট্টার গাছ জ্বালানি হিসেবে ব্যবহার করা হয়।

তিনি আরো বলেন, ‘প্রাকৃতিক কোনো দূর্যোগ না হলে ভুট্টার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে। কম খরচ,কম সময় ও লাভজনক হওয়ায় কৃষক ভুট্টা চাষ করছে।’

খাবুলিয়া এলাকার কৃষক নজরুল ইসলাম জানান, এবার তিনি ৩ থেকে ৪ বিঘা জমিতে ভুট্টা চাষ করেছেন। ফলন ভালো হওয়ার সম্ভাবনা রয়েছে।

Facebook Comments Box